সাম্প্রতিক পোস্ট

প্রকৃতির অবক্ষয় রোধ করি প্রাণবৈচিত্র্য সমৃদ্ধ করি

সাতক্ষীরা থেকে মননজয় মন্ডল

প্রকৃতিতে বৈচিত্র্য যতই কমবে, ততই বাড়বে অবক্ষয়। প্রকৃতির এই অবক্ষয়ের হাত থেকে উত্তরণের একমাত্র উৎকৃষ্ট উপায় হল প্রাণবৈচিত্র্যকে সংরক্ষণ ও সমৃদ্ধ করা। ২২ মে আন্তর্জাতিক প্রাণবৈচিত্র্য দিবস। এবারের প্রতিপাদ্য বিষয় (Our Diversity, Our Food, Our Health)” যার বাংলা হতে পারে ‘খাদ্য ও স্বাস্থ্য সুরক্ষায় আমাদের প্রাণবৈচিত্র্য’। প্রাণবৈচিত্র্য সমৃদ্ধ হলে বৈচিত্র্যময় খাবারের বিস্তার ঘটবে, নিরাপদও বিষমুক্ত খাবারের উৎস তৈরি হবে, যার মাধ্যমে আমাদের স্বাস্থ্য সুরক্ষিত হবে।

খাদ্য ও স্বাস্থ্য সুরক্ষায় আমাদের প্রাণবৈচিত্র্য (1)

সমগ্র বিশ্বের সাথে তাল মিলিয়ে সাতক্ষীরার শ্যামনগরে পালিত হল আর্ন্তজাতিক প্রাণবৈচিত্র্য দিবস ২০১৯। আজ বুধবার (২২মে) সকাল ১০ টার সময় সাতক্ষীরার শ্যামনগর উপজেলা চত্তরে যৌথভাবে উক্ত দিবসটি উৎযাপন করেন সুন্দরবন স্টুডেন্ট সলিডারিটি টিম, সিডিও এবং গবেষণা উন্নয়ন প্রতিষ্ঠান বারসিক। উপকূলীয় প্রাণবৈচিত্র্যের নমুন প্রদর্শনী সহকারে প্রথমে একটি বর্ণাঢ্য র‌্যালি উপজেলা চত্তরের প্রধান প্রধান সড়ক প্রদিক্ষণ শেষে উপজেলা প্রেসক্লাবের সামনে প্রাণবৈচিত্র্য সমৃদ্ধি ও সুরক্ষায় একটি মানববন্ধন অনুষ্ঠিত হয়।

সবশেষে উপজেলা হল রুমে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। বারসিক’র আল ইমরানের সঞ্চালনায় উক্ত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন বারসিক এর ব্যবস্থাপনা ও মনিটরিং কমিটির অন্যতম সদস্য কৃষক শেখ সিরাজুল ইসলাম। মতবিনিময় সভার শুরুতে ধারনাপত্র পাঠ করেন বারসিক’র আঞ্চলিক সমন্বয়কারী পার্থ সারথী পাল।

খাদ্য ও স্বাস্থ্য সুরক্ষায় আমাদের প্রাণবৈচিত্র্য (2)

মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপজেলা সহকারী কমিশনার (ভুমি) সুজন সরকার বলেন, ‘পৃথিবীকে সুস্থ রাখতে আমাদের প্রত্যেককে দায়িত্ববোধের জায়গা থেকে দায়িত্ব নিতে হবে। প্রকৃতি যতই সমৃদ্ধ হবে, প্রকৃতির বৈচিত্র্য যতই সম্প্রসারণ ঘটবে ততই আমাদের জন্য মঙ্গল।’

খাদ্য ও স্বাস্থ্য সুরক্ষায় আমাদের প্রাণবৈচিত্র্য (4)
অন্যন্যাদের মধ্যে বক্তব্য রাখেন ব্যবস্থাপনা ও মনিটরিং কমিটির সদস্য ও শিক্ষক রনজিৎ কুমার বর্মন, সাংবাদিক, বাদঘাটা কৃষি ক্লাবের সভাপতি কুমুদ রঞ্জন গায়েন, কৃষক শেখ সিরাজুল ইসলাম, কৃষানী অল্পনা রানী, যুব প্রতিনিধি আব্দুল আলীম প্রমুখ। উক্ত প্রাণবৈচিত্র্য দিবসে সুন্দরবন স্টুডেন্ট সলিডারিটি টিম ও সিডিও এর সদস্য বারসিক পরিবার, কৃষক প্রতিনিধি, সাংবাদিক বৃন্দ, শিক্ষক, প্রবীন, আদিবাসি, যুব নারী পুরুষও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: