সাম্প্রতিক পোস্ট

নিরাপদ খাদ্য ও ভোক্তা অধিকার আইন বিষয়ে তরুণদের মতবিনিময়

বরেন্দ্র অঞ্চল প্রতিনিধি

নিরাপদ খাদ্য ও ভোক্তা অধিকার আইন সম্পর্কে নিজে জানি এবং অন্যকেও সচেতন করি বিষয়ে রাজশাহীর তরুণরা এক মতবিনিময়ের আয়োজন করেন। সম্প্রতি রাজশাহীস্থ জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভাগীয় কার্যালয়ে উক্ত মাতবিনিময় অনুষ্ঠিত হয়।

YASC_Meeting_Photo -19 July 2018 (4)

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় অফিসের সহকারী পরিচালক হাসান-আল-মারুফ এর সঙ্গে তরুণ সংগঠন ইয়্যাস (ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ) এর তরুণরা এ মতবিনিময় করেন। তরুণ সংগঠন ইয়্যাস এর সভাপতি শামীউল আলীম শাওন এর নেতৃত্বে ১৭ জন তরুণ উক্ত মতবিনিময়ে অংশগ্রহণ করেন।

মতবিনিময় সভায় সিদ্ধান্ত নেয়া হয় যে, আগামীতে রাজশাহীর তরুণ সংগঠনগুলোসহ সমমনা অন্যান্য সংগঠনগুলো একসাথে নিরাপদ খাদ্য ও ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ সম্পর্কে সাধারণ জনগণকে সচেতন করে তুলতে প্রচারাভিযান পরিচালনা করবে।

YASC_Meeting_Photo -19 July 2018 (5)

অংশগ্রহণকারীগণ জানান, দিনে দিনে খাদ্যে উৎপাদনে অতিরিক্ত রাসায়নিক ও বিষ প্রয়োগের ফলে খাদ্যের মান কমে গেছে একই সাথে মানুষসহ সকল প্রাণের জন্যে মারাত্মক হুমকি হিসেবে দেখা দিয়েছে। শস্য ফসলে মাত্রাতিরিক্ত এবং নিয়ম না মেনে রাসায়নিক ও বিষ প্রয়োগের ফলে বন্যপ্রাণী, পশু পাখির খাদ্যের মারাত্বক সংকট দেখে দিয়েছে। একই কারণে পাখির মৃত্যু হচ্ছে এবং পশুপাখির প্রজনন ক্ষমতা কমে গেছে। অন্যদিকে দেশীয় বৃক্ষ কমে যাবার ফলে পশুপাখির খাদ্যের উৎস কমে যাচ্ছে।

YASC_Meeting_Photo -19 July 2018 (6)

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় অফিসের সহকারী পরিচালক হাসান-আল-মারুফ বলেন, “একজন ভোক্তা হিসেবে নিজের অধিকার সম্পর্কে না জানার কারণে অনেকসময় ভোক্তাকে ঠকতে হয়। এ জন্যে সরকারের জন্যে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন আছে, আমরা চাইলে সেই আইনের সহায়তা নিতে পারি।”

happy wheels 2

Comments

%d bloggers like this: