সাম্প্রতিক পোস্ট

পুষ্টির প্রাকৃতিক উৎস রক্ষা করি, বিষমুক্ত শাকসবজি খাওয়ার অভ্যাস গড়ি

রাজশাহী থেকে শহিদুল ইসলাম শহিদ

সম্প্রতি রাজশাহী গোদাগাড়ী উপজেলার রিশিকুল মেডিকেল পাড়ায় গাছের চারা বিতরণ ও অচাষকৃত শাক সবজির পাড়া মেলা অনুষ্ঠিত হয়েছে। রিশিকুল মেডিকেল পাড়া নারী উন্নয়ন সংগঠন ও বারসিক‘র যৌথ সহযোগিতায় মেলাটির আয়োজন করা হয়।

IMG_20150907_042409

মেলায় ৩০ জন নারী প্রকৃতিতে পাওয়া বাড়ির আশপাশ ও পতিত জায়গা থেকে অচাষকৃত শাক সবজি ও ঔষধি গাছ সংগ্রহ করে মেলায় উপস্থাপন করেন। মেলায় ৩২ প্রকার অচাষকৃত শাক সবজি ও ১৬ ধরনের ঔষধি গাছ তাদের স্টলে উপস্থাপন করেন। একই সাথে সেসব উদ্ভিদের যে গুনাগুণ আছে তা সকলের সামনে তুলে ধরেন। মেলায় যেসব নারী সবচেয়ে বেশি শাকসবজি উপস্থাপন করেছেন তাদের পর্যায়ক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় নির্বচন করা হয়।

IMG_20150907_044851

রিশিকুল মেডিকেল পাড়া নারী উন্নয়ন সংগঠনের সহ সভাপ্রদান রজুফা বিবি বলেন, “এসব শাক সবজি বর্ষাকালে বৃষ্টি হলেই নিজে থেকেই জন্ম গ্রহণ করে থাকে। আমরা এসব শাক দলবেঁধে সংগ্রহ করি ও রান্না করে খাই। তবে আগের তুলনায় পড়ে থাকা জায়গা কমেছে। তাই শাক গুলো কম পাওয়া যায়।” তিনি আরও বলেন, “এছাড়াও কিছু আম বাগানে এসব শাক জন্ম নেয়, কিন্তু অনেকে বিষ দিয়ে আগাছা মারে, তখন এই শাকগুলোও মরে যায়। অতিরিক্ত জায়গা মানুষ আর ফেলে রাখেনা। এসব শাক পড়ে থাকা জায়গায় বেশি ভালো হয়, কোন পরিচর্যা করার প্রয়োজন হয়না।”

IMG_20150907_045009

তিনি জানান, এসব উদ্ভিদ রাসায়নিক ও বিষমুক্ত। খরা আসলে নিজে নিজেই গাছগুলো মরে যায়। মরে যাওয়ায় পর সেই স্থানে পচে সেই মাটির জৈব শক্তি তৈরি করে। তাই পরবর্তীতে সেই স্থানে কোন বাড়তি জৈব সারের প্রয়োজন ছাড়াই সুন্দরভাবে এসব উদ্ভিদ জন্মে থাকে।

IMG_20150907_064032

উক্ত অনুষ্ঠানে স্থানীয় ইউপি সদস্য মো. জালাল উদ্দিন, আনসার ভিডিপি ক্লাবের সভাপতি আয়নায় হক শান্ত, রিশিকুল স্বপ্নের ভেলা সংগঠনের সহ সভাপতি আতিকুর রহমান, রিশিকুল প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আয়েসুর রহমান, রিশিকুল মেডিকেল পাড়া নারী উন্নয়ন সংগঠনের সভা প্রধান আদরী খাতুন, সংগঠনের সদস্য, কৃষক কৃষাণী ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে মেলায় অংশগ্রহণকারী সকল নারীদের দেশীয় ফল গাছের (আমড়া, জলপাই, কাগজি লেবু, বেদেনা ও পেয়ারা) চারা তুলে দেয়া হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: