সাম্প্রতিক পোস্ট

সাংস্কৃতিক জাগরণই পারে নারীর সামাজিক ন্যায্যতা নিশ্চিত করতে

মানিকগঞ্জ থেকে মাসুদুর রহমান ও নজরুল ইসলাম

গতকাল (৪ জুলাই) সিংগাইর উপজেলার বায়রা ইফপি’র বায়রা ইউনিয়ন সাংস্কৃতিক দলের আয়োজনে বারসিক বায়রা রিসোর্স সেন্টারে নারীর ক্ষমতায়ন, নারী নির্যাতন প্রতিরোধ ও সামাজিক ন্যায্যতা নিশ্চিত করার লক্ষ্যে ইস্যুভিত্তিক গান তৈরি ও প্রচারমূলক কর্মসূচির কর্মকৌশল নির্ধারণের জন্য দিনব্যাপি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

IMG_20180704_125717
কর্মশালায় শিল্পী দেওয়ান পিপলা বেগমের সভাপতিত্বে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন বায়রা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান দেওয়ান মনিরুজ্জামন হিরো। এছাড়া কর্মশালায় বক্তব্য রাখেন বায়রা উচ্চ বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সদস্য মো. জসিম উদ্দিন। কর্মশালার লক্ষ্য, উদ্দেশ্য ও করণীয় বিষয়ে সূচনা বক্তব্য রাখেন বারসিক সিংগাইর এলাকা সমন্বয়কারী শিমুল কুমার বিশ্বাস, কর্মশালা পরিচালনায় প্রধান সহায়কের দায়িত্ব পালন করেন বারসিক প্রোগ্রাম অফিসার মাসুদুর রহমান, বারসিক প্রজেক্ট ফ্যসিলিটর রিনা আক্তার ও আছিয়া আক্তার। এছাড়াও উপস্থিত ছিলেন বারসিক কর্মকর্তা বিউটি রাণী সরকার, শাহীনুর রহমান শাহীন,শারমিন আক্তার প্রমুখ।

কর্মশালায় অংশগ্রহণকারীদের মধ্যে অংশগ্রহণমূলক প্রশ্ন আলাপ ও দলীয় আলোচনায় ও ইস্যুভিত্তিক গান পরিবেশন করা হয়। গান পরিবেশন ও দলীয় আলোচনার পর বায়রা ইউনিয়ন সাংস্কৃতিক দল গঠিত হয়।

IMG_20180704_131350
১৭ সদস্য বিশিষ্ট এই ইউনিয়ন কমিটিতে মো. আজাহার উদ্দিন মেম্বারকে সভাপতি, দেওয়ান মসিবুল আলমকে সাধারণ সম্পাদক ও মো. আনোয়ার হোসেনকে সাংগঠনিক সম্পাদক হিসেবে নির্বাচন করা হয়। নতুন কমিটির সদস্যরা জানান, তাঁরা এই ইউনিয়নকে বাল্য বিবাহ, সকল প্রকার নারী নির্যাতন প্রতিরোধে সচেতনতামূলক গান রচনা করবেন এবং নারীর সামাজিক ন্যয্যতা নিশ্চতের জন্য প্রচারমূলক সকল কাজে অংশগ্রহণ করবেন। তারা বলেন, সাংস্কৃতিক জাগরণই পারে নারীর সামাজিক ন্যায্যতা নিশ্চিত করতে।

happy wheels 2

Comments

%d bloggers like this: