সাম্প্রতিক পোস্ট

মাহালীপাড়ার মানুষেরা পানির স্থায়ী সমাধান চান

রাজশাহী থেকে রিনা টুডু

আমরা সবাই জানি পানির উপর নাম জীবন। পানি ছাড়া আমরা বাঁচতে পারবো না। বেঁচে থাকতে হলে নিরাপদ পানির খুব প্রয়োজন। সকাল থেকে ঘুমানোর আগে পর্যন্ত আমাদের পানির প্রয়োজন পড়ে। যেমন গোসল করা থেকে কাপড় চোপড় পরিস্কার, নিত্য প্রয়োজনীয় ঘর গৃহস্থালি কাজে আমাদের পানির প্রয়োজন পড়ে। আর আমার সেই পানির যদি সংকট দেখা দেয় তাহলে আমাদের কতো রকমের সমস্যা হতে পারে।

মুন্ডুমালা পাচন্দর মাহালি পাড়া গ্রামে পানির সমস্যা দেখা দিয়েছে। রাজশাহী জেলার অর্ন্তগত তানোর উপজেলার আওতাধীন মুন্ডুমালা পৌরসভার ১নং ওয়ার্ড পাচন্দর মাহালি পাড়া গ্রামের অধিবাসি। এই গ্রামটি তানোর আমনুরা পাকা রাস্তার সংলগ্ন দক্ষিণ পাশে অবস্থিত। গ্রামে ৫০টি পরিবার বসবাস করে। লোকসংখ্যা ২১৫জন। এখানকার লোকজন সবাই ভুমিহীন, দিনমজুর ও হতদরিদ্র। কোনো রকমে কাজকর্ম করে জীবিকা নির্বাহ করেন এখানকার মানুষ।

এই গ্রামে পানীয় জলের দারুণ সমস্যা। এ গ্রামে পানীয় জলে ব্যবহারের জন্য মুন্ডুমালা পৌরসভা থেকে একটি মটার বসিয়ে দেওয়া হয়েছিল কিন্তু  বর্তমানে সেটি অকেজ হয়ে আছে। অকেজো হওয়াতে গ্রামে পানিয় জলের সংকট দেখা দিয়েছে। সংকট মেটাতে গ্রাম এলাকার মানুষ দূর দূরান্ত থেকে পানি সংগ্রহ করতে হচ্ছে। এমনকি এসব পানীয় জলের জন্য তাদেরকে প্রতিমাসে ১০০ একশত টাকা করে দিতে হয়, যা দরিদ্র মানুষের জন্য খুবই কষ্টের। কোনো বিকল্প উৎস না থাকায় এসব মানুষকে তাই নানান সমস্যার মধ্যে দিনাতিপাত করছেন। সংশ্লিষ্ট কর্তপক্ষের কাছে তারা তাই তাদের এলাকার পানি সমস্যা সমাধানের দাবি জানান।

happy wheels 2

Comments

%d bloggers like this: