সাম্প্রতিক পোস্ট

নদী রক্ষায় আমরা

হরিরামপুর, মানিকগঞ্জ থেকে সত্যরঞ্জন সাহা

‘নদী বাঁচায় প্রাণ, নদী রক্ষায় আমরা’ আন্তর্জাতিক নদী রক্ষা দিবস-২০২১ উপলক্ষে হরিরামপুর স্বেচ্ছাসেবক টিম, পদ্মা পাড়ের পাঠশালা হরিরামপুর, আলোর পথ ঘিওরের উদ্যোগে হরিরামপুরের আন্ধারমানিক ঘাট পদ্মার নদীর তীরে পড়ে থাকা চিপস্্ প্যাকেট, পানীয় ও পানির বোতল, গিফট পেপার, পরিষ্কার পরিচ্ছন্ন করা হয়েছে। আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হরিরামপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ সাইফুল ইসলাম। আয়োজকরা নিয়মিত পদ্মা নদীর তীর দূষণমুক্ত ও পরিষ্কার পরিচ্ছন্ন রাখার উদ্যোগ গ্রহণ করেন। স্বেচ্ছাসেবক টিমের সদস্যগণ আন্ধারমানিক ঘাট পদ্মার তীরে পরে থাকা প্লাস্টিক জাতীয় দ্রবাদি সংগ্রহ করে আগুনে পুড়িয়ে দেন। সচেতনতা সৃষ্টিতে নদী দূষণমুক্ত রাখতে শ্লোগান পরিবেশন করেন।

পরিষ্কার পরিচ্ছন্নতা শেষে সংক্ষিপ্ত আলোচনায় হরিরামপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ সাইফুল ইসলাম বলেন, ‘সকল প্রাণের জন্য নদী একান্ত প্রয়োজন। প্রাণ, প্রকৃতি রক্ষায় নদীর ভূমিকাই বেশি। হরিরামপুরের পদ্মা নদীর জন্য দুর থেকে অতিথিরা আসেন, এটা ভালো দিক। কিন্তু আমাদের সকলের নদীকে দূষণমুক্ত রাখতে হবে, সকলকে সচেতন হতে হবে। উপজেলা প্রশাসনের সহযোগিতায় নদী রক্ষায় উদ্যোগ ও জনসচেতনতায় পদ্মা নদীর ঘাটে দুইটি বিলবোর্ড প্রদান করা হবে। হরিরামপুর স্বেচ্ছাসেবক টিম ও বারসিক’র উদ্যোগে পদ্মা নদীর তীর দূষণমুক্ত ও পরিষ্কার রাখার এই উদ্যোগ প্রশংসনীয়।’
অনুষ্ঠানে সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান আবুল বাশার সবুজ, বারসিক’র বিমল চন্দ্র রায়, স্বেচ্ছাসেবক টিমের আহবায়ক শাহীন টিটু, পদ্মাপাড়ের পাঠশালা মীর নাদিম ও বারসিক কর্মীগণ বিশ^ নদী রক্ষা দিবসে ডকুমেন্ট উপস্থাপন করেন। তাছাড়াও নদীর প্রাণ রক্ষায় ও দূষণ মুক্তকরণে পরিষ্কার পরিচ্ছন্নতার কাজটি নিয়মিত করার উদ্যোগ গ্রহণ করেন। স্বেচ্ছাসেবক টিমের দায়বদ্ধতা থেকেও জনসচেতনতা বৃদ্ধিতে প্রচার অভিযান কার্যক্রম চলমান রাখবেন বলে তারা জানান।


উল্লেখ্য, বারসিক মানিকগঞ্জ জেলায় ২০০৬ সাল থেকে প্রাণ প্রকৃতি রক্ষায়, উন্মুক্ত জলাশয় রক্ষায় ও নদীর দূষণ মুক্তকরণে মানিকগঞ্জের ভিতর দিয়ে বহমান ধলেশ্বরী, কালিগংগা, ইছামতি, ক্ষিরাই, কান্তাবতী, মনলোকখালী, মন্দা, ভূবনেশ্বর, গাজীখালি খনন ও সচল, এবং পদ্মা ও যমুনা নদী রক্ষার দাবীতে পরিবেশ সচেতন নাগরিক, সাংবাদিক ও বিভিন্ন সামাজিক সদস্যদের নিয়ে ধলেম্বরী নদী বাঁচাও আন্দোলন কমিটি করে দীর্ঘদিন যাবত মানববন্ধন, মতবিনিময়, সভা, দিবস পালন, সংলাপ ও নদী সম্মেলন করে নদী রক্ষায় সচেতনতা বাড়াতে চেষ্টা করে যাচ্ছে। ধলেশ্বরী নদীসহ কয়েকটি খাল ও নদী খনন কার্যক্রম চলছে। সরকারি নানান উদ্যোগ থাকার পর জন সচেতনতার অভাবে অনেক স্থানে জনসাধারন নানানভাবে নদী দূষণ করে যাচ্ছে। যুব টিমের উদ্যোগে নদীর প্রাণ রক্ষায় ও দুষণ মুক্তকরণে পরিষ্কার পরিচ্ছন্নতার কার্যক্রম অবাহত থাকবে।

happy wheels 2

Comments

%d bloggers like this: