জলবায়ু পরিবর্তন মোকাবেলা বিষয়ক যুব সংলাপ অনুষ্ঠিত

নেত্রকোনা থেকে পার্থ প্রথিম সরকার ও রনি খান
আমাদের চারদিকে জলবায়ু পরিবর্তনের ফলে নানা সংকট তৈরি হচ্ছে, চোখ ধাধাঁনো চাকচিক্যে, ভোগবিসালের জীবনযাপনের অভ্যস্ততায় আমরা হারিয়ে ফেলছি আমাদের পরিবেশ, প্রকৃতির সম্পদ। বিলুপ্ত হচ্ছে প্রাণের বৈচিত্র্য, জলাভূমিসহ প্রাকৃতিক সম্পদ। চারদিকে অসঙ্গতির ঘটনা আমাদের ভাবিয়ে তুলে কোথায় দাঁড়িয়ে আছি। এই পরিবর্তনের উল্টাপাল্টা পরিস্থিতি ও ক্ষয় থেকে বারবার ঘুরে দাঁড়ায় তরুণ প্রজন্ম, জাগিয়ে রাখে পরিবার, সমাজ ও দেশ। বাঁচিয়ে রাখে মানবিকতা, বৈচিত্র্য ও সভ্যতা। মানুষেই সভ্যতা গড়ে আবার মানুষই সভ্যতা ধ্বংস করে।


নেত্রকোণার সম্মিলিত যুবসমাজের আয়োজনে সালতি হোটেলের হলরুমে কলমাকান্দা, মদন, আটপাড়, নেত্রকোণা সদর, কেন্দুয়া, পূর্বধলা উপজেলার ৪৩ জন আগ্রহী উদ্যোগী যুব সংগঠনের প্রতিনিধি নিয়ে জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলার শপথ নিয়ে “জলবায়ু পরিবর্তন মোকাবেলায় যুব সংলাপের” আয়োজন করা হয় সম্প্রতি।
উক্ত সংলাপে উপস্থিত ছিলেন নেত্রকোণা জেলা শিক্ষা-সংস্কৃতি-পরিবেশ ও বৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি নাজমুল কবীর সরকার, বারসিক’র কৃষিপ্রতিবেশ ও খাদ্যনিরাপত্তা বিভাগের পরিচালক সৈয়দ আলী বিশ্বাস, উজ্জীবিত নেত্রকোণার গবেষণা সেলের সোহরাব উদ্দিন আকন্দ, নেত্রকোণা সম্মিলিত যুব সমাজের সভাপতি পার্থ প্রতিম সরকার, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি, বারসিক’র আঞ্চলিক সমন্বয়কারী মো. অহিদুর রহমান, সহযোগি সমন্বয়কারী শংকর ¤্রংসহ ২১ যুব সংগঠনের প্রতিনিধি বারসিক’র স্টাফসহ মোট ৪৩ জন অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে সভাপ্রধানের দায়িত্বপালন করেন নেত্রকোণা সম্মিলিত যুব সমাজের সভাপতি পার্থ প্রথিম সরকার। অনুষ্ঠানটি পরিচালনা করেন রনি খান।


প্রথমেই কর্মসূচি কর্মকর্তা রনি খান শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন। তারপর যুবসমাজের প্রতিনিধিরা নিজ নিজ সংগঠনের কার্যক্রম দায়িত্ব,উদ্যোগ তুলে ধরেন। পাখি রক্ষা, নদী রক্ষা, ঔষধি গাছ গড়ে তোলা, সবুজ গ্রাম তৈরি, হাওরের হিজল করচ গাছের বেষ্টনী তৈরি, সবুজ নগরায়ন তৈরি, শিমুল বাগান তৈরি, পাঠাগার গড়ে বই পড়ার অভ্যাস গড়ে তোলা, কম কার্বন নিঃসরণ করে এমন কার্যক্রম পরিচালনা, পানির অপচয় রোধে সচেতনতামূলক কাজ, বাল্যবিবাহ, মাদক বিষয়ে সচেতনতা তৈরি, পলিথিন দূষণরোধ, দলিত শিশুদের স্বপ্নপূরণ, প্রাকৃতিক দুর্যোগে অসহায় মানুষের পাশে দাঁড়ানো, জলবায়ু সহনশীল গ্রাম তৈরি, সবুজ গ্রাম, নীম গ্রাম, সাজনা গ্রাম তৈরি, বন্যপ্রাণি সংরক্ষণ সাংস্কৃতিক চর্চাসহ বৈচিত্র্যময় কাজের কথা তুলে ধরেন।


আগামি দিনে জলবায়ু পরিবর্তনের মোকাবেলায় পরিবেশ সুরক্ষা করে সকল কার্যক্রম পরিচলনা করা ও নিজ নিজ পরিবার থেকে থেকে নিজ থেকে উদ্যোগ গ্রহণ করতে হবে। যুবরা আগামি দিনে নেত্রকোণা অঞ্চলকে একটি পরিবেশবান্ধব জনপদ হিসেবে গড়ে তোলার জন্য একটি পরিকল্পনা তৈরি করেন।

happy wheels 2

Comments