সাম্প্রতিক পোস্ট

শ্যামনগরে সুন্দরবন দিবস উৎযাপন

sunderbon dibos

:: সাতক্ষীরা থেকে শাহীন ইসলাম ও শেখ তানজীর আহমেদ::

‘১৪ ফেব্রুয়ারি’ একইদিনে বিশ্ব ভালোবাসা দিবস ও সুন্দরবন দিবস। ‘বিশ্ব ভালোবাসা দিবসে সুন্দরবনকে ভালোবাসুন’ এই স্লোগানকে ধারণ করে সুন্দরবন স্টুডেন্টস সলিডারিটি টিমের ঈশ্বরীপুর ইউনিটের উদ্যোগে সুন্দরবন দিবস উৎযাপিত হয়। সুন্দরবন দিবস উপলক্ষে ঈশ্বরীপুর ইউনিয়ন পরিষদের পাদদেশে সুন্দরবন শোভাযাত্রা, আলোচনা অনুষ্ঠান এবং সুন্দরবন বিষয়ক বিশেষ এক কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত। আলোচনায় বক্তরা বলেন, “সুন্দরবন আছে বলেই আমরা টিকে আছি। সুন্দরবন সংলগ্ন উপকূলীয় বনজীবীরা সুন্দরবন থেকে মাছ, কাঁকড়া, মোম মধু, গোলপাতা, কাঠ সহ নানা ধরনের বনজ সম্পদ সংগ্রহ করে বেঁচে আছে।” তারা আরও বলেন, “পৃথিবীর একক বৃহত্তম বন আমাদের পৃথিবীকে উত্তপ্তের হাত থেকে রক্ষা করছে। অক্সিজেন প্রদান ও কার্বন নিঃসরণ করে জীবকুলকে বাঁচিয়ে রাখছে। সুন্দরবন প্রাকৃতিক দূর্যোগের হাত থেকে বাংলাদেশ তথা বিশ্বকে বাঁচিয়ে রাখছে। দেশী বিদেশী পর্যটকের আগমনে আমাদের দেশীয় অর্থনীতি সচল হচ্ছে।”

সুন্দরবন দিবসে ঈশ্বরীপুর এ সোবহান মাধ্যমিক বিদ্যালয় , রমজান নগর ইউনিয়ন তোফাজ্বেল বিদ্যাপীঠের প্রায় অর্ধ শতাধিক শিক্ষার্থী উপস্থিত থেকে কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। কুইজ প্রতিযোগিতায় মনিরুজ্জামান রকি, এসএম জান্নাতুল নাইম, হামিদ রহমান যথাক্রমে প্রথম দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করে। কূইজ প্রতিযোগিতার মাধ্যমে নব প্রজন্মের এই শিক্ষার্থীরা সুন্দরবনের অজানা তথ্যগুলো জানতে পেরেছে বা সুন্দরবনকে জানার আগ্রহ তৈরি হয়েছে।

সুন্দরবন দিবসের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউপি সদস্য ও ঈশ্বরীপুর ইউনিয়ন পুলিশিং কমিটির সভাপতি জিএম মুনসুর আলম সচিব, সুন্দরবন স্টুডেন্টস সলিডারিটি টিমের সভাপতি মারুফ হোসেন মিলন, ইশ্বরীপুর ইউনিট প্রধান জসবন্ধু কয়াল, বারসিক কর্মকর্তা মননজয় মন্ডল ও রামকৃষ্ণ জোয়ারদার।

happy wheels 2

Comments

%d bloggers like this: