হাওর যুব সম্মেলনে ১৬ পরিবেশ বন্ধুকে বারসিক’র জলবায়ু সম্মাননা প্রদান

নেত্রকোনা থেকে মো. অহিদুর রহামন
জলবায়ু পরিবর্তনজনিত প্রাকৃতিক দুর্যোগে দিন দিন হাওর ও সীমান্তের আদিবাসি মানুষের ফসলিজমি পাহাড়ীতে বালিতে ভরাট হচ্ছে। আগাম বন্ধ্যায় পাহাড়ী ঢলে নষ্ট হচ্ছে ফসল। পাহাড়ি বালিতে বিধ্বস্ত জমিতে ‘হাওর যুব জলবায়ু সম্মেলন ২০২৩’ এর মাধ্যমে হাওর রক্ষায় বৈশ্বিক জলবায়ু তহবিল গঠনের জোর দাবি জানিয়েছে হাওর, সমতল ও পাহাড়ি এলাকার ৩৮ সংগঠনের যুবসমাজ। পাশাপাশি মেঘালয় পাহাড়ে অপরিকল্পিত খনন ও বনবিনাশ থামানোর দাবিও জানান তারা।


সম্মেলনে নেত্রকোনা অঞ্চলে পরিবশ প্রকৃতি,প্রাণবৈচিত্র্য সুরক্ষায় বিশেষ অবদানের জন্য ১৬ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে জলবায়ু সম্মাননা প্রদান করা হয়। গত ১০ বছর ধরে সাইকেল চালিয়ে বায়ুদূষণরোধ ও কার্বনদূষণ কমানোর জন্য আকাশ, সবুজগ্রামের যুবরা গ্রামকে সবুজগ্রাম হিসেবে গড়ে তোলার উদ্যোগ, নিমগ্রাম তৈরী, বৃষ্টির পানি সংগ্রহ ও ব্যবহার করা,পলিথিনের পরিবর্তে পাটের ব্যাগ ব্যবহারে উদ্বূদ্ধকরায় অক্সিজেন যুবসংগঠন, নিরাপদ খাদ্য ও মাটির তৈরি আসবাবপত্র ব্যবহার এর জন্য ‘মিঠাই চা বিরতির ’ উদ্যোক্ততা মো. আলমগীর, সবুজ ক্যাম্পাস তৈরিতে বিশেষ অবদান রাখা নেত্রকোনা উচ্চ বিদ্যালয়ের প্রধানশিক্ষক মো. নুরুজ্জামান, পরিবেশ ও সংস্কৃতি রক্ষায় বিশেষ অবদানের জন্য আলোর পথে সাধারণ পাঠাগার, সবুজ পৃথিবী রক্ষায় নবজাতককে গাছের চারা দিয়ে স্বাগত জানানো ও গর্ভবতী নারীর পরিচর্ষায় অগ্রযাত্রা কিশোরী সংগঠন, বন্যপ্রাণি সংরক্ষণে বিশেষ অবদানের জন্য সেভ দ্যা এনিমেলস অব সুসং, পরিবেশ রক্ষায় বিশেষ অবদানের জন্য নেত্রকোণা শিক্ষা-সংস্কৃতি-পরিবেশ ও বৈচিত্র্য রক্ষা কমিটিসহ ১৬ জনকে জলবায়ু সম্মাননা প্রদান করা হয়।


হাওর যুব জলবায়ু সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন নেত্রকোণা অতিরিক্ত জেলা প্রশাসক বিপিন বিশ^াস, কলমাকান্দা উপজেলা যুব কর্মকর্তা শহীদুল ইসলাম, ইউপি সদস্য রহিমা অক্তার, উপসহকারী পুলিশ কর্মকর্তা ফয়জুর রহমান, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কৃষি কর্মকর্তা সৌহাদ্য দারিং, প্রথম আলো জেলা প্রতিনিধি পল্লব চক্রবর্ত্তী, কলমাকান্দা সরকারি কলেজের প্রভাষক রুপম সাহা, যুগান্তার উপজেলা প্রতিনিধি বিভাস সাহা, যুগান্তার জেলা প্রতিনিধি কামাল হোসেন, সমকাল জেলা প্রতিনিধি খলিলুর রহমান শেখ, নেত্রকোনা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক নূরুজ্জামান, সাংবাদিক লাবলু পাল, লেখক ও গবেষক পাভেল পার্থ, নৃবিজ্ঞানী সৈয়দ আলী বিশ^াস, বাঁধ রক্ষা কমিটির সভাপতি সুনীল ¤্রং, জলবায়ু ও নগর গবেষক জাহাঙ্গীর আলম, লেখক ও বারসিক আঞ্চলিক সমন্বয়কারী অহিদুর রহমান, সমাজকর্মী শংকর ¤্রং, সংস্কৃতিকর্মী মো. আলমগীর, কৃষক মনোরমা আজিম প্রমুখ।

happy wheels 2

Comments