রাজশাহীতে অভিজ্ঞতা বিনিময় ও কর্মশালা অনুষ্ঠিত

রাজশাহী থেকে সুলতানা খাতুন

রাজশাহী বরেন্দ্র অঞ্চলের পবা উপজেলার দর্শনপাড়া ইউনিয়নে বারসিক ২০১৬ সাল থেকে বিভিন্ন ধরনের সচেতনতা পরামর্শমূলক কাজ করে আসছে। কাজের ধারাবাহিকতায় বিভিন্ন গ্রামের জনগোষ্ঠীর চাহিদা অনুযায়ী সংগঠন গড়ে উঠেছে।

বারসিক’র উদ্যোগে পেশাজীবী সংগঠনগুলোর ব্যবস্থাপনা এবং কমিউনিটি অ্যাডভোকেসী বিষয়ক অভিজ্ঞতা বিনিময় ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে গতকাল। বারসিক কর্মকর্তা কমিউনিটি ফ্যাসিলিটেটর সুলতানা খাতুন শুভেচ্ছা বক্তব্য ও পরিচয়ের মধ্যে দিয়ে কর্মশালার সূচনা করেন।

কর্মশালায় বরেন্দ্র অঞ্চলের আঞ্চলিক সমন্বয়কারী মোঃ শহিদুল ইসলাম উপস্থিত ছিলেন। এছাড়াও ৮টি সংগঠনের ২০ জন সদস্য উপস্থিত ছিলেন।

কর্মশালায় প্রত্যেকটি সংগঠনের সভাপ্রধান ও সাধারণ সম্পাদক তাদের সংগঠনের পৃর্বের কর্যক্রম, বর্তমান কর্যক্রম ও আগামী পরিকল্পনা উপস্থাপন করেন। অংশগ্রহণকারীরা নিজেরা কর্মশালাটি ফ্যাসিলেট করেন। 

অনুষ্ঠানে তেতুঁলিয়া ডাংগা সার্বিক গ্রাম উন্নয়ন সংগঠন এর সভাপ্রধান আকলিমা বেগম বলেন, ‘এই ধরনের কর্মশালাগুলো বছরে এক থেকে ২ বার করলে আমাদের জন্য ভালো হয়। সবার সাথে অভিজ্ঞতা বিনিময় এর মাধ্যমে সংগঠন শক্তিশালী হবে।‘ বিলনেপাল পাড়া নারী উন্নয়ন সংগঠন এর সভা প্রধান ফেনসি বেগম বলেন, ‘এই কর্মশালার মাধ্যমে দূর্বল সংগঠনগুলো অভিজ্ঞতা বিনিময় করে শক্তিশালী হয়ে উঠতে পারবে নিজেদের প্রচেষ্টায়।

কর্মশালায় বারসিক’র আঞ্চলিক সমন্বয়কারী মোঃ শহিদুল ইসলাম সংগঠন ব্যবস্হাপনা, গঠনতন্ত্র, দক্ষতা উন্নয়ন ও সংগঠন শক্তিশালীকরণে কি কি পদক্ষেপ নেওয়া উচিত সে বিষয়ে আলোচনা করেন।

সংগঠনগুলোর সদস্যরা জানান, নিজে চেষ্টা করে এব সংগঠনের অন্যান্য সদস্যদের সাথে অভিজ্ঞতা বিনিময় করে সংগঠনগুলোর কার্যক্রম আরও গতিশীল ও শক্তিশালী করবেন।

happy wheels 2

Comments