সাম্প্রতিক পোস্ট

মানিকগঞ্জের ঘিওরে প্রবীণ দিবস পালিত

ঘিওর, মানিকগঞ্জ থেকে সুবীর সরকার
ঘিওর উপজেলার নালী ইউনিয়নের আলোর পথ, মাদক বিরোধী সংগঠনের উদ্যোগে এবং বারসিক’র সহযোগিতায় আজ (১লা অক্টোবর) প্রবীণ দিবস পালিত হয়েছে। দিবস উপলক্ষে নবীন ও প্রবীণের এক সন্মিমিলন হয়েছে যেখানে প্রবীণগণ তাদের অতীত জীবনের অভিজ্ঞতা নবীনদের সাথে সহভাগিতা করেন। আলোচনায় অংশ নেন নালী ইউনিয়নের ইউপি চেয়ারম্যান আব্দুস কুদ্দুস (মধু)।


সকাল ১১ টায় দুলাল চক্রবর্তীর পুকুর ধারে এই আলোচনার আসর বসে। নালী ইউনিয়নের চেয়ারম্যান আব্দুস কুদ্দুস (মধু) বলেন, ‘সকল প্রবীণদের সন্মান করা উচিত। ইউনিয়নে প্রবীণ ব্যক্তিরা সবকিছুতে অগ্রাধিকার পাবেন।’ প্রবীণ দিবস পালনের উদ্যোগ নেওয়ায় তিনি তরুণদের প্রশংসা করেন।


প্রবীণ ব্যক্তি মো. চাঁন মিয়া (৭০) অতীতের কৃষি কাজ নিয়ে কথা বলেন। তিনি জানান, তাদের সময় জমিতে রাসায়নিক সার ব্যাবহার হতো না। প্রতিটি কৃষক বাড়িতে গরু পালন হতো। সেই গরুর গোবর তারা জমিতে দিতেন। ফসলও ভালো পেতেন বলে তিনি জানান। তিনি বলেন, আমন মৌসুমের জুলদিখা ধানের ভাতের মার খেয়ে একবেলা জমিতে চাষ করতে পারতাম। গরু দিয়ে জমি চাষ করতাম। শরীরে কোন রোগবালাই ছিল না। গ্যাস্ট্রিক , ডায়বেটিস এগুলোর নাম শুনিনাই। বাড়ির বৌরা শেষ রাতে ঢেকিঁতে ধান বানতো।’
পরেশ সিং (৭২) বলেন, আমাদের সময় নদীনালাতে প্রচুর মাছ ছিলো। চারিদিকে গাছ পালায় ভরপুর ছিল। নদীতে অনেক দেশী মাছ পাওয়া যেতো। মাছ কিনে খেতো হতো না। নদীতে শিং, মাগুর, শোল, বোয়াল, বাইম কত মাছ যে পাওয়া যেতো! এখন তার কিছুই নাই।’


নবীনদের মধ্যে মো, রতন মিয়া ও মো. আকাশ বলেন, আমরা নিজ পরিবার থেকে প্রবীণদের সন্মান ও যতœ নেওয়ার কথা বলি। বিশ^ব্যাপী মহামারী করোনাকালে আমাদের সংগঠন আলোর পথ’ ৫ জন প্রবীণকে স্বাস্থ্য দেখানোর জন্য হাসপাতালে নিয়ে যায়। আমরা প্রবীণদের এই অভিজ্ঞতাকে কাজে লাগাতে চাই। প্রবীণদের প্রতি আমাদের দায়িত্ব পালন করতে চাই।

happy wheels 2

Comments

%d bloggers like this: