সাম্প্রতিক পোস্ট

এ যেন আত্মার আত্মীয়

এ যেন আত্মার আত্মীয়

মানিকগঞ্জ থেকে শাহীনুর রহমান, রিউটি সরকার ও শারমিন আক্তার

গত ১৪ এপ্রিল সকাল ১০ টা থেকে ২.০০ পর্যন্ত নবগ্রাম বন্ধন ঐক্য পরিষদ ও গারাদিয়া কৃষক ঐক্য সংগঠন এর আয়োজনে এবং বারসিক এর সহযোগিতায় বর্ষবরণের বহুমুখী অনুষ্ঠানমালা অনুুষ্ঠিত হয়েছে।

sha
মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলার নবগ্রাম নুরুল ইসলাম এর বাড়িতে এবং গারদিয়া নজরুল ইসলামের কাঠবাগানে বর্ষবরণ উৎসবে যৌথভাবে রুনা বেগম ও মোজাম্মেল হক এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি নবু সরদার, মনোয়ারা বেগম, আব্দুল কুদ্দুস ফিরোজা বেগম, শামসুর নাহার বেগম, নজরুল ইসলাম, রাশেদা বেগম ও বারসিক কর্মকর্তা শাহিনুর রহমান প্রমুখ।

sha-1
আলোচনায় বক্তারা বলেন, বাংলা নববর্ষ বাঙালি জাতি ও সংষ্কৃৃতির আত্মপরিচয়। এ পরিচয়ের মাধ্যমেই বিভিন্ন শ্রেণী ও পেশার মানুষ সম্প্রীতির বন্ধনে আবদ্ধ হয়। নববর্ষ নিয়ে আসে মানুষের জীবনে অমিত সম্ভাবনার ফুলঝুড়ি। জরা জীর্ণ ও দীনতাকে পেছনে ফেলে সুন্দরের পথে হাটার অগ্রসর হওয়ার প্রেরণা দেয় এই নববর্ষ।

Sha-2
বক্তারা জানান, নতুন বছরের উৎসবের সেেঙ্গ গ্রামীণ জনগোষ্ঠীর কৃষ্টি ও সংষ্কৃতির রয়েছে নিবিড় যোগাযোগ। গ্রামের মানুষ ভোরে ঘুম থেকে উঠে ঘর মোছা, উঠানে গোবর দেওয়াসহ বিভিন্নভাবে নিজেদের চারপাশ সুন্দর করে থাকেন। নতুন বছরে গ্রামীণ নারী ও পুরুষ থেকে শুরু করে শিশু কিশোর সকলের মধ্যে থাকে নতুন কাপড় পড়ে নববর্ষকে বরণ করে নিজেদের সংস্কৃতি ও ঐতিহ্য ধরে রাখার।

নতুন বছরের উপলক্ষে কেউ কেউ আবার বেড়াতে যান আত্মীয়স্বজনের বাড়িতে। এই নববর্ষকে কেন্দ্র করেই গ্রামের মানুষ যেন হয়ে উঠেন এক আত্মার আত্মীয়। আবার এই নববর্ষকে কেন্দ্র করেই কয়েক গ্রামের মানুষ বৈশাখী মেলার মাধ্যমে একসাথে মিলিত হন।

happy wheels 2

Comments

%d bloggers like this: