সাম্প্রতিক পোস্ট

নারীকে সংগঠিত হতেই হবে

মানিকগঞ্জ থেকে মো.নজরুল ইসলাম
প্রতিবছরের ন্যায় এবারও বিশ্বব্যাপী পালিত হলো আন্তর্জাতিক নারী দিবস। আমাদের দেশে সরকারি, বেসরকারি, সামাজিক এবং রাজনৈতিকভাবে বিভিন্ন সংগঠন এই দিবস পালন করেছে।


তারই ধারাবাহিকতায় ‘প্রজন্ম হোক সমতার সকল নারীর অধিকার’ এই প্রতিপাদ্য বিষয় নিয়ে সিংগাইর উপজেলা প্রশাসন, উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর ও জাতীয় মহিলা সংস্থার আয়োজনে ব্র্র্র্যাক, বারসিক ও সিসিডিবি’র সহযোগিতায় সম্প্রতি সিংগাইর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে নারী সমাবেশ ও সিংগাইর উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা এবং আঙ্গারিয়া নারী উন্নয়ন সমিতির আয়োজনে মানববন্ধন অনুষ্ঠিত হয়।


সমাবেশ ও আলোচনা সভায় সিংগাইর উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রওশনারা আক্তারের সভাপতিত্বে এবং জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যাপক শাহীন আক্তারের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) নিগার সুলতানা। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান আনোয়ারা খাতুন, সিংগাইর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আতোয়ার রহমান, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা নাসরিন আক্তার, উপজেলা সমবায় কর্মকর্তা আখিনুর আক্তার, ব্র্যাক এর প্রকল্প কর্মকর্তা শহিদুল ইসলাম প্রমুখ।
একই দিনে আঙ্গারিয়া নারী উন্নয়ন সমিতির আয়োজনে নারী নির্যাতন প্রতিরোধে মানববন্ধনে সংগঠনের সভাপতি সবিতা রাণী সরকারের সভাপতিত্বে বক্তব্য রাখেন সাংস্কৃতিক সংগঠক সাকিল আহমেদ সনেট, অঙ্কুর কিশোরী ক্লাবের সভাপতি দুর্গা রাণী মন্ডল, ঝুমকা মন্ডল, বারসিক কর্মকর্তা রিনা আক্তার ও আছিয়া আক্তার প্রমুখ।


অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘দেশের সর্বোচ্চ শিখরে নারীরা অবস্থান করলেও ঘরে বাইরে নারী-শিশু নির্যাতন অব্যাহত রয়েছে। হাজার বছরের বঞ্চনা ও নির্যাতন এখনো বন্ধ হয়নি। ধর্মান্ধতা ও কুসংস্কার সমাজ থেকে দূর হয়নি। বাল্য বিবয়ে, নারী নির্যাতন, সামাজিক সহিংসতা, হত্যা, ধর্ষণ, যৌতুক ভিন্ন ভিন্ন রূপে আবির্ভূত হচ্ছে। এগুলো থেকে আমরা পরিত্রাণ চাই।’ তারা আরও বলেন, ‘আমাদের আগামী প্রজন্মের জন্য ভালো কিছু রেখে যেতে হলে অবশ্যই নারীকেই সংগঠিত হতে হবে এবং কাজ মজুরী ইনসাফ প্রতিষ্ঠায় ঘরে বাইরে সকল ক্ষেত্রে লড়াই অব্যাহত রাখতে হবে। নারীবান্ধব সমাজ প্রতিষ্ঠায় এখনো সকল কাজে অভিনয়ে নারীরাই এগিয়ে। এই যাত্রাকে আরো তরান্বিত করতে সমাজের সকল শ্রেণী ও পেশার মানুষের সহযোগিতা চাই।

happy wheels 2

Comments

%d bloggers like this: