সাম্প্রতিক পোস্ট

বৈচিত্র্য, আন্তঃনির্ভরশীলতা ও বহুত্ববাদী সমাজ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

মানিকগঞ্জ থেকে নজরুল ইসলাম

বৈচিত্র্য, আন্তঃনির্ভরশীলতা ও বহুত্ববাদী সমাজ বির্নিমাণের প্রয়াসে মাঠ পর্যায়ের কর্মীদেরকে দক্ষ উন্নয়নকর্মী হিসেবে গড়ে তোলা এবং গ্রামীণ সমাজের মধ্যে প্রতিবেশ রক্ষায় ইতিবাচক ধারণা সৃষ্টিতে স্বেচ্ছাসেবী এক দল তরুণ, কৃষক-কৃষাণি, নাগরিক ও সাংস্কৃতিক কর্মী সৃষ্টির লক্ষ্যে গত ৯ ডিসেম্বর থেকে ১২ ডিসেম্বর ২০১৭ মানিকগঞ্জ শহরের বেউথা বাগান বাড়ি কমিউনিটি সেন্টারে বারসিক এর আয়োজনে এবং দাতা সংস্থা মিজারিয়র, জার্মানি ও ডিয়াকোনিয়া, সুইডেন এর সহযোগিতায় তিন দিনব্যাপী বৈচিত্র্য, আন্তঃনির্ভরশীলতা ও বহুত্ববাদী সমাজের উপর প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

5

প্রতিদিনের দিনের অধিবেশন শেষে কর্মশালার সহায়ক পাভেল পার্থ আলোকচিত্রের মাধ্যমে অংশগ্রহণকারীদের মাঝে দিনের শিক্ষণীয় অনূভুতি জানতে চান এবং শেষের দিনে পৃথিবীর মানচিত্র হাতে নিয়ে সকলেই উচ্চারণ করেন আমরা প্রকৃতির সন্তান, আমরা প্রকৃতির সকল প্রাণের মঙ্গলজনক সহাবস্থান দেখতে চাই। পরবর্তী প্রজন্মের জন্য একটি বাসযোগ্য পৃথিবী রেখে যেতে চাই। কর্মশালায়  আলোচিত বিষয়গুলোর মধ্যে অন্যতম হলো- মানুষ ও মানবতাবাদ, টোটেম ও ট্যাবু, ইকোসিস্টেম, তত্ত্বাবধায়ন, প্রাণকেন্দ্রিক মতবাদ, প্রাণীর অধিকারভিত্তিক মতবাদ, প্রতিবেশনারীবাদ, বৈচিত্র্য, মিথজীবিতা, সহভোক্তা, পরজীবী সম্পর্ক, প্রতিযোগিতামুলক সম্পর্ক, আন্তঃনিভর্রশীলতার তত্ত্ব, ঐক্য ও দ্বন্দ্ব মূলক সম্পর্ক, পণ্য মানসিকতা, পরিবেশগত গুরুত্ব, মানুষের সম্পর্ক, বহুত্ববাদী সমাজ প্রভৃতি।

2

প্রশিক্ষণ কর্মশালার প্রাধান ফ্যাসিলেটেটর ছিলেন পাভেল পার্থ এবং সহ ফ্যাসিলেটটর ছিলেন বারসিক এর নির্বাহী পরিচালক সুকান্ত সেন এবং কনসালটেন্ট আবু রাকিব। প্রথম দিনে স্বাগত বক্তব্য রাখেন বারসিক মানিকগঞ্জ রিসোর্স সেন্টারের আঞ্চলিক সমন্বয়কারি বিমল রায় এবং সমাপনী বন্তব্য রাখেন বিশিষ্ট উন্নয়কর্মী ও পরিবেশবাদী আন্দোলনের সংগঠক এ্যাড. দিপক কুমার ঘোষ।

1

কর্মশালায় বারসিক এর মাঠ পর্যায় ও জেলা পর্যায়ের সকল কর্মী ও স্বেচ্ছাসেবক উপস্থিত ছিলেন। কর্মশালার ১ম দিন শেষে নারী জাগরণের অগ্রদূত রোকেয়া দিবস উপলক্ষে বেগম রোকেয়া এর ওপর সংক্ষিপ্ত আলোচনা হয়। ২য় দিন বিশ^ মানবাধিকার দিবস উপলক্ষে আমাদের মাঠ পর্যায়ের কাজের অভিজ্ঞতার আলোকে আলোচনা অনুষ্ঠিত হয় এবং জেলা প্রশাসক ও মহিলা বিষয়ক অধিদপ্তর এর মাধ্যমে মানিকগঞ্জের জেলা পর্যায়ে জয়িতা পুরুস্কার ২০১৭ পান বারসিক কর্মী নীলিমা রানী দাস এবং বারসিক এর শিক্ষা, স্বাস্থ্য এবং পুষ্টি কেন্দ্রের প্রাক্তন শিক্ষার্থী ইভা রাণী দাস। তাদেরকে অভিনন্দন জানানো হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: