সাম্প্রতিক পোস্ট

সাতক্ষীরায় ঔষধি গাছের গুনাগুণ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

সাতক্ষীরা থেকে মননজয় মন্ডল

সাতক্ষীরা শ্যামনগরের গাবুরা ইউনিয়নের চকবারা গ্রামের কৃষক আব্দুল হামিদের বাড়িতে গতকাল ঔষধি গাছের গুনাগুণ বিষয়ক এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। চকবারা মানব কল্যাণ আইএফএম কৃষক সংগঠন ও বারসিক উক্ত প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে।

IMG20181205111628

বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকপ্রাপ্ত কৃষাণী অল্পনা রানী মিস্ত্রী এসময় উপস্থিত ২০ জন নারী পুরুষকে হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করেন। কৃষক আব্দুল হামিদ প্রয়োজনীয় উদ্ভিদকে হাতের কাছে পেতে নিজ আঙিনায় গড়ে তুলেছেন ছোট একটি ঔষধি গাছের বাগান। তার ঔষধি বাগানে আছে অনন্তমূল, নয়নতারা, শ্বেতলজ্জাবতী, হাড়ভাঙ্গা, রক্তকরবী, অপরাজিতা, ঈষাণমূল, কৃষ্ণ তুলসী, রাধা তুলসী, মাধবীলতা, শিষ আকন্দ, বাউশূল, কানফুল, চিরবসন্ত, পাথরকুচি, দূর্বাঘাস, মেহেদী, গাদাফুল প্রভৃতি।

IMG20181205112425

তাঁর বাগানের এসকল ওষধি গাছের ব্যবহার ও গুনাগুণ এলাকার মানুষের মাঝে ছড়িয়ে দেওয়া এবং মূল্যবান ঔষধি উদ্ভিদবৈচিত্র্যসমূহ সংরক্ষণ ও সম্প্রসারণের লক্ষ্যে এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। এসময় অন্যান্যদের মধ্যে বারসিক এর মননজয় মন্ডল, চকবারা মানব কল্যাণ আইএফএম কৃষক সংগঠনের সভাপতি কৃষক সিদ্দিকুল ইসলামসহ মোট ২৫ জন নারী পুরুষ উপস্থিত ছিলেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: