সকলে মিলেই নারীর প্রতি বৈষম্যগুলো দূর করি

                      

নেত্রকোনা থেকে খাদিজা আক্তার ও রুখসানা রুমি
বাল্যবিয়ে, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ পক্ষ ও রোকেয়া দিবস উপলক্ষে নেত্রকোনা সদর সদর উপজেলার ১০টি কিশোরী সংগঠনের উদ্যোগে ফচিকা গ্রামে এক কিশোরী সমাবেশ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে সম্প্রতি।
আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান তুহিন ্আক্তার, কাইলাটি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জনাব নাজমুল হক, ইউপি সদস্য জনাব আবু সিদ্দিক, বারসিক নেত্রকোনা অঞ্চলের আঞ্চলিক সমন্বয়কারী অহিদুর রহমান, কিশোরী সংগঠনের ৫০ জন কিশোরী গ্রামের নারী পুরুষসহ অনেকেই।


আলোচনা সভায় প্রধান অতিথির ভাষণে ভাইস চেয়ারম্যান তুহিন আক্তার বলেন, ‘বাল্যবিয়ে একটি অভিশাপ, পৃথিবী সৃষ্টির পর থেকে নারীরা ধারাবাহিক নানা ঘাত প্রতিঘাত সহ্য করে এ পর্যন্ত এসেছে। তবে প্রত্যেকেই নিজ নিজ অবস্থান থেকে নেতৃত্ব শিখতে হবে, প্রতিবাদ করতে জানতে হবে,নিজের অধিকার সম্পর্কে সচেতন থাকতে হবে। সংগ্রাম ও প্রতিবাদ ছাড়া কোন কিছুই আদায় হয়না।’


কাইলাটি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নাজমুল হক বলেন, ‘কিশোরীরা আজ বাল্যবিয়ে, নারীও শিশু নির্যাতন প্রতিরোধ বিষয়ে নিজেদের তাগিদে একত্রিত হয়েছে, এটা একটা ভালো উদ্যোগ। কিশোরীরা নিজেদের ভিতর এধরণের সচেতনতা তৈরি করতে পেরেছে। আমরা সবসময় তোমাদের কাজের অগ্রযাত্রা দেখতে চাই এবং সহযোগিতা করতে চাই। সকলে মিলেই নারীর প্রতি বৈষম্যগুলো দূর করতে পারবো।’


বাল্য বিয়ের প্রতি লালকার্ড প্রদর্শন ও শপথনামাসহ নানা কর্মসূচীর মধ্য দিয়ে দিনটি উদযাপন করা হয়।সবশেষে নারী অধিকার ও বাল্যবিবাহ প্রতিরোধে সংহতি প্রকাশ ও লালকার্ড প্রদর্শন করা হয়।


উল্লেখ্য, এর আগে সভায় অগ্রযাত্রা কিশোরী সংগঠন, ফুলপাখি কিশোরী সংগঠন, শিকড় কিশোরী সংগঠন, ধলাইপাড়ের কিশোরী সংগঠন, সবুজের সন্ধানে কিশোরী সংগঠন, অনন্যা কিশোরী সংগঠনসহ ১০টি কিশোরী সংগঠনের কিশোরীরা নিজ নিজ সংগঠনের কার্যক্রম তুলে ধরেন। নারীর সমতা, বাল্যবিয়ে, পরিবেশ সুরক্ষা, নিরাপদ খাদ্য ও দুর্যোগের সময় মানুষের পাশে দাঁড়ানোর কথা তুলে ধরেন।

happy wheels 2

Comments