সাম্প্রতিক পোস্ট

নারীর প্রতি সকল প্রকার বৈষম্য দূর করি

হরিরামপুর থেকে সত্যরঞ্জন সাহা ও মুকতার হোসেন

হরিরামপুরের বিভিন্ন স্কুলের ছাত্রীরা নারী অধিকার আদায়, বাল্য বিবাহ রোধ, নারী নির্যাতন বন্ধ, মাদককে ‘না’ বলা এবং নারীর প্রতি সকল বৈষম্য দূর করার জন্য উপজেলার সব স্কুলগুলোতে “বাই সাইকেল নারীর স্বাধীনতা” নামক প্রচারণা চালাচ্ছে। এই প্রচারণার অংশ হিসেবে ছাত্রীরা বাই সাইকেল চালানো প্রত্যয় ব্যক্ত করেন।

IMG_20181015_1240540
এই প্রচারণার অংশ হিসেবে বারসিক এবং এম.এ রাজ্জাক আদর্শ উচ্চ বিদ্যালয়, পাটগ্রাম অনার্থ বন্ধু আদর্শ উচ্চ বিদ্যালয় এবং আন্ধারমানিক মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় যৌথ উদ্যোগে স্কুলের শিক্ষার্থীগণ “বাই সাইকেল নারীর স্বাধীনতা” স্লোগানকে সামনে রেখে এগিয়ে যাওয়ার জন্য সম্প্রতি দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে কাজ করছেন।

গত ১৫ অক্টোবর আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস উদয্াপন উপলক্ষে শিক্ষার্থীরা আলোচনা অনুষ্ঠান ও সাইকেল র‌্যালির আয়োজন করে। এম.এ রাজ্জাক আদর্শ উচ্চ বিদ্যালয় থেকে ছাত্রীগণ বাই সাইকেল দিয়ে র‌্যালি করার সময় নানান স্লোগান ব্যবহার করেছে। তারা ‘নারীর প্রতি সকল প্রকার বৈষম্য দূর করি’, ‘পারিবারিক নির্যাতন বন্ধে সামাজিক প্রতিরোধ গড়তে, ছেলে মেয়ে বিভেদ নয় সবাইকে স্কুলে পাঠাই’, ‘নারীর প্রতি সহিংসতা বন্ধ করি’, থাকলে নারী সুরক্ষিত দেশ হবে উন্নত, বাল্য বিবাহকে না বলি ইত্যাদি স্লোগানে প্ল্যাকার্ডে লিখে সাইকেল র‌্যালি আয়োজন করে শিক্ষার্থীরা।

IMG_20181015_12393652
র‌্যালি শেষে বাই সাইকেল সহকারে ২৫ জন ছাত্রী স্কুলে অনুষ্ঠিত আলোচনা সভায় অংশ নেয়। উক্ত অনুষ্ঠানে আলোচনা করেন হরিরামপুর উপজেলা ভাইস চেয়ারম্যান আবুল বাশার সবুজ, এমএ রাজ্জাক আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ওসমান মিয়া, সহকারী প্রধান শিক্ষক বিমল কুমার সরকার ও বারসিক’র সত্যরঞ্জন সাহা। বক্তারা বলেন, ‘নারীর অধিকার আদায়ে এবং নারীর প্রতি সকল বৈষম্য দুরীকরণে নারী শিক্ষাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে। “বাই সাইকেল নারীর স্বাধীনতা”এই স্লোগানকে সামনে রেখে ছাত্রীদের বাই সাইকেল চালানোয় অবাধ স্বাধীনতা তৈরি হয়েছে। ছাত্রীদের এই স্বাধীনতাকে এগিয়ে নিতে নারীর সাথে বৈষম্যমূলক আচরণ দূর করতে হবে। এজন্য স্কুলের ছাত্র, শিক্ষক, রাজনৈতিক ব্যক্তিসহ সমাজের সবাইকে সমন্বিতভাবে কাজ করতে হবে।’

happy wheels 2

Comments

%d bloggers like this: