সাম্প্রতিক পোস্ট

দিন বদলাতে শুরু করেছে

সাতক্ষীরার শ্যামনগর থেকে বিশ্বজিৎ মন্ডল ও   রামকৃষ্ণ জোয়ারদার

গতকাল জয়নগর কৃষি নারী সংগঠনের আয়োজনে ও বারসিকের সহায়তায় কাশিমাড়ি ইউনিয়নে জয়নগর গ্রামে কৃষাণী সাজিদাা বেগমের বাড়িতে আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস উপলক্ষে,জলবায়ু সক্ষমতা বৃদ্ধিতে গ্রামীণ নারীর ভূমিকা শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

Program 1 - Rural Women Day-2019 (6) (1)

আলোচনা সভায় জয়নগর কৃষি নারী সংগঠনের সভানেত্রী অর্চনা রানী মন্ডলের সভাপতিত্বে ও বারসিক কর্মকর্তা বিশ্বজিৎ মন্ডলের সঞ্চালনায় উপরোক্ত প্রতিপাদ্য বিষয়ের উপর বক্তব্য রাখেন, সংগঠনের সাধারণ সম্পাদক রোজিনা বেগম, কৃষাণী সাজিদা বেগম, অর্চনা রানী, স্বেচ্ছাসেবক সিডিও ইয়থ টিমের কাশিমাড়ি প্রতিনিধি আব্দুল কাদের ও বারসিকের রামকৃষ্ণ জোয়ারদার।

আলোচনায় বক্তারা বলেন, ‘একজন নারী সকালে ঘুম থেকে উঠে রাতে ঘুমানোর আগ পর্যন্ত যে সব কাজ করেন তা টাকার অংকে হিসাব করা যায় না।  আর এ কাজের কোন মূল্যায়ন হয় না।  নারী পুরুষ একসাথে একি সময়ে ক্ষেত খামারে কাজ করলেও মজুরীতে ব্যাপক বৈষম্য দেখা যায়। আমরা সব ক্ষেত্রে এ বৈষম্য কমাতে চাই। এর জন্য আমাদের সকলকে সচেতন হতে হবে। সাথে প্রশাসনের সুনজর দরকার এবং নিয়ম নীতি প্রণয়ন করা জরুরি।’

Program 1 - Rural Women Day-2019 (7)

বক্তারা আরও বলেন , আমরা এমন বৈষম্যর মধ্যে ছিলাম যে,  এলাকাতে আগে যেসব সাইক্লোন সেল্টার ছিলো সেগুলো আমাদের নারীদের কথা ভেবে তৈরি হয়নি। অথচ আমরা প্রতিনিয়ত বিভিন্ন ধরনের দুর্যোগের মধ্যে থাকি। দুর্যোগের সময় সবচেয়ে বেশি সমস্যার সম্মুখীন হতে হয় নারীদের। আর এসব সমস্যা মোকাবেলা করে টিকে থাকতে হয়। কিন্তু বর্তমানে দিন বদলাতে শুরু করেছে। কিছু ক্ষেত্রে বৈষম্য কমেছে। নারীদের অবদানকে  গুরুত্ব দেওয়া হচ্ছে পরিবার, সমাজ ও রাষ্ট্রের বিভিন্ন ক্ষেত্রে।

 

happy wheels 2

Comments

%d bloggers like this: