কন্যাশিশুদের দক্ষ করে গড়ে তোলার আহ্বান

মানিকগঞ্জ, সিংগাইর থেকে রিনা আক্তার
“বিনিয়োগে অগ্রাধিকার, কন্যাশিশুর অধিকার” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশে সরকারি ও বেসরকারিভাবে নানা আয়োজনে জাতীয় কন্যাশিশু দিবস পালিত হয়। তারই ধারাবাহিকতায় গতকাল মানিকগঞ্জ সিংগাইর উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর এর আয়োজনে এবং ব্র্যাক, বারসিক, ওয়েভ ফাউন্ডেশনসহ বিভিন্ন বেসরকারি সংগঠনের সংহতি নিয়ে উপজেলা পরিষদ চত্বরে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।


সভায় উপজেলা নির্বাহী অফিসার দিপন দেবনাথ এর সভাপতিত্বে ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রেশমা আক্তারের সঞ্চালনায় কর্মসূচির লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে সূচনা বক্তব্য রাখেন উপজেলা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান আনোয়ারা খাতুন। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিংগাইর উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মুশফিকুর রহমান খান হান্নান।বিশেষ আলোচনায় আরও অংশগ্রহণ করেন উপজেলা ভাইস চেয়ারম্যান ইঞ্জিনিয়ার রবিউল আলম উজ্জ্বল, মহিলা ভাইস চেয়ারম্যান শারমিন আক্তার,অধ্যাপক বেনিমাধব সরকার, বারসিক কর্মকর্তা রিনা আক্তার প্রমুখ।


এদিকে একই কর্মসূচি সিংগাইর পৌরসভার বিনোদপুর নয়াপাড়ায় কনকলতা কিশোরী ক্লাব ও বারসিক’র উদ্যোগে গ্রামীণ খেলাধুলা ও কিশোরী বন্ধন অনুষ্ঠিত হয়।
সভায় সংগঠনের সভাপতি আরমিনা আক্তারের সভাপতিত্ত্বে ও বারসিক প্রকল্প সহায়ক আছিয়া আক্তারের সঞ্চালনায় কর্মসূচির ধারণা পাঠ করেন সংগঠনের সাবেক সভাপতি তানিয়া আক্তার। আলোচনায় অংশগ্রহণ করেন উপজেলা নারী উন্নয়ন কমিটির সভাপতি পারভীন আক্তার, বিশিষ্ট সমাজসেবক হারুন-অর-রশিদ, বারসিক প্রকল্প কর্মকর্তা মো. নজরুল ইসলাম, রীমা আক্তার প্রমুখ।


আলোচনায় বক্তারা বলেন, ‘শারীরিক পার্থক্য ছাড়া নারী-পুরুষের মধ্যে আর কোন পার্থক্য নাই। কন্যা শিশুর সকল অধিকার সুরক্ষাসহ শিক্ষা, স্বাস্থ্য ও আইনি সহায়তার পথ নারী-পুরুষে সমান তালে বেগবান থাকবে। তাদের ন্যায্য অধিকার, লিঙ্গ বৈষম্য রোধসহ যৌনহয়রানি, নারীর বিরুদ্ধে হিংসা, বুলিংসহ বাল্য বিয়ে বন্ধে কার্যকর ভূমিকা পালন করতে হবে। প্রযুক্তি ব্যবহারে যথেষ্ট সংবেদনশীলতা থাকতে হবে।’ বক্তারা আরও বলেন, ‘প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি পারিবারিক কাউন্সিলিং বাড়াতে হবে, কন্যাশিশুরা হলো আমাদের সম্পদ তাদেরকে উপযুক্ত সুযোগ-সুবিধার মাধ্য্যমে দক্ষ করে গড়ে তোলা আপনার আমার সকলের দায়িত্ব।’

happy wheels 2

Comments