কন্যাশিশুর সব অধিকার সুরক্ষা ও নিশ্চিত করতে হবে

মানিকগঞ্জ থেকে ঋতু রবি দাস

“বিনিয়োগে অগ্রাধিকার, কন্যাশিশুর অধিকার” এই প্রতিপাদ্যকে সামনে রেখে মানিকগঞ্জ পৌরসভার নয়াকান্দি প্রজাপতি কিশোরী ক্লাব ও বারসিকের যৌথ আয়োজনে গতকাল গ্রামীণ খেলা ও কিশোরীযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

সভায় সংগঠনের সভাপতি শারমিন আক্তারের সভাপতিত্বে ও বারসিক প্রকল্প কর্মকর্তা ঋতু রবি দাসের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন বারসিক আঞ্চলিক সমন্বয়কারী বিমল চন্দ্র রায়।

আলোচনায় বক্তারা বলেন, ‘কন্যা শিশুর সকল অধিকার সুরক্ষাসহ শিক্ষা, স্বাস্থ্য ও আইনি সহায়তার পথ নারী-পুরুষের সমান তালে বেগবান থাকবে। তাদের ন্যায্য অধিকার, লিঙ্গ বৈষম্য রোধসহ নারীর বিরুদ্ধে হিংসা, বুলিংসহ বাল্য বিবাহ বন্ধে কার্যকর ভূমিকা পালন করতে হবে। প্রযুক্তি ব্যবহারে যথেষ্ট সংবেদনশীলতা থাকতে হবে।’

উল্লেখ্য যে, একটি কন্যাশিশুর অধিকার সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং তাদের শিক্ষা, স্বাস্থ্য এবং পুষ্টির গুরুত্ব উন্নত করার জন্য ভারতে প্রতিবছর ২৪ জানুয়ারি জাতীয় কন্যাশিশু দিবস পালন করা হয়। মহিলা ও শিশু উন্নয়নে মন্ত্রণালয় ২০০৮ সালে প্রথম এই দিবসটি পালন করে। প্রতিবছর ৩০ সেপ্টেম্বর জাতীয় কন্যা শিশু দিবস। ২০০৩ সালে কন্যাশিশুদের সুরক্ষা ও অধিকার প্রতিষ্ঠায় ৩০ সেপ্টেম্বরকে জাতীয় কন্যাশিশু দিবস ঘোষণা করা হয়।

আন্তর্জাতিক কন্যা শিশু দিবস ও জাতীয় কন্যা শিশু দিবস নিয়ে অনেকে বিভ্রান্তিতে পড়েন। জাতিসংঘের সদস্য রাষ্ট্রসমূহে ২০১২ সাল থেকে প্রতিবছরের ১১ অক্টোবর পালিত হয় আন্তর্জাতিক কন্যা শিশু দিবস। এদিকে প্রতিবছরের ২৯ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত আন্তর্জাতিক শিশু সপ্তাহ পালন করা হয়। এই শিশু সপ্তাহের দ্বিতীয় দিন, অর্থাৎ ৩০ সেপ্টেম্বর পালন করা হয় জাতীয় কন্যা শিশু দিবস হিসাবে।

happy wheels 2

Comments