নারীকে অবহেলা নয়; অধিকার প্রতিষ্ঠায় বাড়াতে হবে সহযোগিতার হাত

রাজশাহী থেকে আয়েশা তাবাস্সুম

নারী এমন এক জাতিসত্তা যাকে নিয়ে গান, কবিতা, উপন্যাস, সৃষ্টি করা হয়েছে। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম তার নারী কবিতায় বলেছেন, ‘পৃথিবীতে যাহা কিছু সৃষ্টি চির কল্যাণকর অর্ধেক তার করিয়াছে নারী অর্ধেক তার নর।’ নারীরা কখনো আমাদের মা, কখনো বোন, কখনো মিয়ে আবার কখনো জীবনসঙ্গিনী। এই নারী বিভিন্ন রূপে আমাদের সমাজে আমাদের সাথে সহাবস্থান করেন।

তাই এই নারীদের প্রতি কোন বিদ্বেষ নয়। এই নারীরা সমাজে সকল স্তরে পুরুষের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে চলেছেন। কিন্তু সমাজে এমনকি পরিবারেও সমান মর্যাদা পায়না অনেক নারী। কর্মক্ষেত্রে অনেক নারী কর্মীরা পুরুষের তুলনায় বেশি সেবা প্রদানের ফলেও তাদের দুর্বল ভাবা হয়। পুরুষ কর্মীর তুলনায় বেতন অর্ধেক হয়ে থাকে অনেক প্রতিষ্ঠানে। শুধু প্রতিষ্ঠানই নয় নারী শ্রমিকের মুজরিও কম দেয়া হয়। কিন্তু কাজ সমানই করেন তারা।

নারীরা এখন জীবন সংগ্রাম করেই বেঁচে আছে বিশেষ গ্রামের অঞ্চলের নারীরা। সংসারের জন্য তারা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে চলেছেন। এই প্রসঙ্গে রাজশাহী জেলার তানোর উপজেলার মুন্ডমালা গ্রামের নারী চিচিলিয়া মারডি (৪০) বলেন, ‘আমরা নারীরা ৩-৪ কিলোমিটার দূরে গিয়ে খাবার পানি সংগ্রহ করি। আর এ কারণে আমরা অনেক ধরনের রোগে ভুগছি। পারিবারিক সহিংসতাসহ যৌন হয়রানির শিকার হচ্ছি অনেক ক্ষেত্রে । আমরা অনেক নারীই আমাদের অধিকার আমাদের দায়িত্ব সম্পর্কে সচেতন নই।’ অন্যদিকে সিন্দুকাই কৃষাণী সংগঠনের সভাপতি মমতাজ বেগম (৩৫) বলেন, কোন নারীর প্রতি কোন ধরনের অবহেলা চলবেনা। কোন নারীর প্রতি কোনরকম যৌন হয়রানি বা নির্যাতন হলে কোন ছাড় নয়।’

সম্প্রতি বারসিক ও নারী ও কৃষাণী সংগঠনের উদ্যোগে নারীদের নিয়ে আয়োজিত জেন্ডার সমতা বিষয়ে সচেতনতামূলক সভায় এই নারীরা এ কথা বলেন।

happy wheels 2

Comments