স্বল্প খরচে সরিষা চাষ

সাতক্ষীরা থেকে মননজয় মন্ডল

স্বল্প খরচে ও স্বপ্ল পানি ব্যবহার করে সরিষা চাষ করেছেন আজমুন্নাহার কুিহন। প্রতিবেশীর কাছ থেকে ১ বিঘা জমি বর্গা নিয়ে সরিষা চাষ করেন। শ্যামনগর উপজেলা কৃষি অফিস থেকে ১ বিঘা জমিতে সরিষা চাষের জন্য ২ কেজি সরিষার বীজ ও সার সহযোগিতা পান। তিনি নিজ উদ্যোগে ও পিতার সহযোগিতা নিয়ে ১ বিঘা জমিতে সরিষা চাষ করেন। এ বিষয়ে আজুমন্নাহার বলেন, ‘আমি সরিষা চাষ করে প্রায় ৩০ কেজি পেয়েছি, যা আমার বছরের একটি দীর্ঘ সময়ের আর রান্নার তেল লাগবে না। দ্বীপ ইউনিয়ন গাবুরার লবণাক্ত পরিবেশে বাস করেন আজমুন্নাহার। স্বামীর সাথে ছাড়াছাড়ির পর দশম শ্রেণীর একমাত্র মেয়েকে নিয়ে পিত্রালয়ে বাস করেন।

২০২১ সালে অক্টোবর মাসে নেটজ পার্টনারশিপ ফর ডেভেলপমেন্ট জাস্টিস’র সহযোগিতায় বারসিক’র বাস্তবায়নে পরিবেশ প্রকল্প শুরু হলে গাবুরা ইউনিয়নের ডুমুরিয়া গ্রামে নীলকমল সিএসও দলে যুক্ত হয় আজমুন্নাহার। যুক্ত হওয়ার পর থেকে তিনি নিয়মিতভাবে সাপ্তাহিক দলীয় আলোচনায় সভায় অংশগ্রহণ করেন। দলে যুক্ত হওয়ার কিছুদিন পরে বারসিক পরিবেশ প্রকল্প থেকে তার পারিবারিক ও ব্যবসায়িক উন্নয়ন পরিকল্পণা গ্রহণ করা হয়।

তিনি বারসিক থেকে জলবায়ু সহনশীল কৃষি চর্চা, জৈব সার উৎপাদন ও ব্যবহার বিষয়ে প্রশিক্ষণ, পরিবেশবান্ধব চুলা, মুরগির ডিম ফোটানোর লোকায়ত পাত্র হাজল তৈরি ও ব্যবহার, দ্বন্দ ও শান্তি সংঘাত, দুর্যোগ ঝুঁকি হ্রাস ও দুর্যোগ ব্যবস্থাপনা ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেন। তাকে বারসিক থেকে উৎপাদনশীল সম্পদ হিসেবে ২টি ছাগল সহযোগিতা দেওয়া হয়। ছাগল তিনি ভালোভাবে পালন করছেন। তিনি একাধারে বারসিক পরিবেশ প্রকল্পের মাধ্যমে প্রাণী-সম্পদের ভ্যাকসিন ও প্রাথমিক চিকিৎসা বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেছেন। এই প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে তিনি এলাকার প্রাণী-সম্পদের ভ্যাকসিন প্রদান করেন।

দ্বীপ ইউনিয়ন গাবুরার লবণাক্ত পরিবেশে বর্ষাকালীন আমন ধান চাষের পরে আজমুন্নাহার সরিষা চাষ করেন। তার বসতভিটায় সরিষা চাষের পাশাপাশি ১ বিঘা জমি লিজ নিয়ে সরিষা চাষ করেছেন। তিনি বলেন, আমাদের এই লবণাক্ত পরিবেশে আমরা পরীক্ষামূলক সরিষা চাস করেছি। যদি ফলাফল ভালো হয় তাহলে আমার দেখাদেখি আরো অনেকের মধ্যে আগ্রহ তৈরি হবে। সরিষা চাষে মূলত পানি সেচ, সার, বিষ ও পরিচর্যা কম লাগে এবং খরচ কম হয়। সরকারি সহযোগিতার মাধ্যমে কোন খরচ ছাড়াই তিনি সরিষা চাষ করে মোটামুটি সফল হয়েছেন। এভাবেই স্থানীয় মানুষেরা নিজেদের আগ্রহ এবং উদ্যোগে স্থানীয় অভিযোজন চর্চা অব্যাহত রেখেছেন।

happy wheels 2

Comments