সাম্প্রতিক পোস্ট

বরেন্দ্র অঞ্চলের উচু নিচু ভূমি বৈচিত্র্য রক্ষা জরুরি

রাজশাহী থেকে শামীউল আলীম শাওন

আজ (১১ এপ্রিল) রাজশাহী সাধারণ গ্রন্থাগার গিরিস চন্দ্র হল রুমে বারসিক ও বরেন্দ্র শিক্ষা সংস্কৃতি বৈচিত্র্য রক্ষা কেন্দ্রের (বিইসিডিএসসি)  যৌথ উদ্যোগে বরেন্দ্র অঞ্চলের প্রাকৃতিকভাবে উচু নিচু ভূমি বৈচিত্র্য রক্ষার দাবিতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে বরেন্দ্র শিক্ষা সংস্কৃতি বৈচিত্র্য রক্ষা কেন্দ্রের (বিইসিডিএসসি) প্রচার ও প্রকাশনা সম্পাদক শামীউল আলীম শাওন দাবি সম্বিলিত উপস্থাপনপত্র তুলে ধরেন। সংবাদ সম্মেলনে ভৌগোলিক ও প্রাকৃতিকভাবে গড়ে উঠা বরেন্দ্র অঞ্চলের উচু ও নিচু ভূমি কেটে সমান করা বন্ধ করা, প্রাকৃতিক জলাধার তথা বিল এবং কৃষি জমি নষ্ট করে পুকুর খনন বন্ধসহ  সরকারের সংশ্লিষ্ট বিভাগ থেকে আইনের কার্যকর প্রয়োগের দাবি জানানো হয়।
Press-pic
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, বাংলাদেশসহ সন্নিহিত জনপদগুলোর মধ্যে প্রথম মানব বসতির আদিভূমি খ্যাত দেশের উত্তর পশ্চিমের বরেন্দ্র অঞ্চলটি ভৌগোলিকভাবে আলাদা বৈশিষ্ট্যসহ নানা বৈচিত্র্য আর ঐশ্বর্যমন্ডিত। বরেন্দ্রর ভূ-প্রাকৃতিক বৈশিষ্ট্য ছিল বৈচিত্র্যময় বিস্তীর্ণ তৃণাচ্ছাদিত উচু নিচুসহ সমতলভূমি, ঘন বনজঙ্গল, গড়-পাহাড়, নদী-নালা, খাল-খাড়ি-বিল, জলাশয় মিলে অনুকূল ভূ-প্রাকৃতিক পরিবেশ ও জলবায়ু, প্রাণীজ ও বনজ খাদ্য বস্তুর প্রাচুর্যে ভরপুর এই ভূভাগ আদিমকাল থেকেই মানব বসতির উপযুক্ত এক অনুপম ক্ষেত্র হিসেবে বিদ্যমান ছিল। প্রাণবৈচিত্র্য ও বহুসংস্কৃতির বৈভবে গড়া ঐতিহ্যবাহী এই আদিভূমিতে রয়েছে নানা জাতিগোষ্ঠীর বসবাস এবং প্রাণ প্রকৃতির সহবস্থান। কিন্তু দিনে দিনে বৈশ্বিক জলবায়ুর আঞ্চলিক অভিঘাত এবং মনুষ্যসৃষ্টসহ নানা কারণে কৃষিপ্রাণবৈচিত্র্য ও সংস্কৃতি বৈচিত্র্য কমে যাচ্ছে। বরেন্দ্র অঞ্চলের প্রাকৃতিক বৈচিত্র্য উচু-নিচু মাঠ, খাল, খাড়ি, বিল, নদ-নদী, পুকুর, প্রাকৃতিক জলাধার ও বন আজ অনেকটাই হুমকির মুখে। উক্ত বিষয়গুলোর উপর নির্ভরশীল মানুষসহ বিভিন্ন প্রাণ ও সংস্কৃতিও  হুমকির মুখে। প্রাণ ও প্রকৃতির উপর পরস্পর নির্ভরশীলতা কমে যাবার কারণে সহিংসতা বৃদ্ধি পাচ্ছে। একই সাথে আমরা হারিয়ে ফেলছি এই এলাকা উপযোগী নানা শস্য ফসলের জাত। কোন কিছু হারালে শুধু সেটিই হারিয়ে যায় না, তার সাথে যে সংস্কৃতি থাকে সেটিও হারিয়ে যায়। প্রাণ-প্রকৃতি এবং সংস্কৃতি একে অপরের সাথে পরস্পর নির্ভরশীল।
press-pic-1
উন্নয়নে ভুল পদক্ষেপের কারণে বরেন্দ্র অঞ্চলের বিশেষ বৈশিষ্ট্য সম্পন্ন উচু ও নিচু ভূমি কেটে সমান করা হচ্ছে। একই সাথে ভুগর্ভস্থ থেকে অতিরিক্ত পানি উত্তোলনে পানি সংকট দেখা দিয়েছে। এর ফলে আগামী প্রজন্ম হুমকির মধ্যে পড়ার সম্ভাবনা দেখা দিয়েছে। ভূমির প্রাকৃতিক বৈচিত্র্য এবং পানির সমৃদ্ধতাই একটি অঞ্চলের প্রাণবৈচিত্র্য সমৃদ্ধ হয়। কিন্তু এভাবে বরেন্দ্র অঞ্চলের ভূমি বৈচিত্র্য এবং পানির প্রাপ্যতা কমতে থাকলে এই এলাকা ভয়াবহ সংকটে নিপতিত হতে পারে। বর্তমান সময়ে পানি সংকট এবং বিভিন্ন প্রাণের অস্বাভাবিক আচরণই তার প্রমাণ।

সংবাদ সম্মেলনে উক্ত বিষয় সম্পর্কে জনগনের সমস্যা নিয়ে প্রত্যক্ষ পর্যবেক্ষণমূলক বক্তব্য তুলে ধরেন বারসিক এর বরেন্দ্র অঞ্চল সমন্বয়কারী মো. শহিদুল ইসলাম। আরো বক্তব্য দেন সেভ দ্যা নেচার এর সভাপতি মো. মিজানুর রহমান। বিইসিডিএসসি এর তরুণ অংশের সভাপতি জাওয়াদ আহমেদ রাফি, পবা প্রেস ক্লাবের সভাপতি মো. নাজমুল হোসেন, সাংবাদিক আনিসুজ্জামান আনিস, বাংলাদেশ সংবাদ সংস্থার প্রবীণ সাংবাদিক মো. মোস্তাফিজুর রহমানসহ প্রমুখ ব্যক্তিবর্গ।

happy wheels 2

Comments

%d bloggers like this: