সাম্প্রতিক পোস্ট

জ্বালানি সাশ্রয়ী ও পরিবেশ রক্ষার শপথ নিলেন যুবকরা

মানিকগঞ্জ থেকে নজরুল ইসলাম

”নিরাপদ জ্বালানি ও পরিবেশ চাই, সাশ্রয়ী জ্বালানি ঘরে ঘরে ব্যবহার করি”। এই স্লোগান নিয়ে মানিকগঞ্জ জেলার বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও স্থানীয় ক্লাবগুলোতে গত দুই বছর ধরে জ্বালানি সংকট ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় তরুণ প্রজন্মের দায়িত্ব শীর্ষক বিভিন্ন কর্মসূচি পালিত হয়ে আসছে।

DSC00374
এর ধারাবাহিকতায় গত ৩ মার্চ  সরুপাই ওপেন ফ্রেন্ডস ক্লাব মানিকগঞ্জ এর আয়োজনে  শিক্ষার্থী ও যুবকদের নিয়ে  প্রকৃতি-জীবন ও জ্বালানি সংকট মোকাবেলায় মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। ওপেন ফ্রেন্ডস ক্লাবের সমন্বয়কারী মিজানুর রহমান হৃদয়ের সভাপতিত্বে সূচনা বক্তব্য রাখেন বারসিক এর সহযোগী গবেষক নজরুল ইসলাম। আরোও আলোচনা করেন মো. আজিজ খান, আল আমিন মিয়া ও মো. সিরাজুল ইসলাম প্রমূখ।
আলোচনায় বক্তারা বলেন, “জ্বালানি ও পরিবেশগত স্থানীয় বিভিন্ন সমস্যা ও সমাধানে তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। আর এক্ষেত্রে যুব সমাজই সবচেয়ে অগ্রগামী ভূমিকা নিতে পারে।”

 

DSC00371
বক্তারা বলেন, “যুবকরা  শিশুদের ছিটকা (গুলতি) দিয়ে পাখি শিকারের ক্ষতিকর দিকগুলো শিক্ষার্থীদেরকে বুঝানোর জন্য শ্রেণীকক্ষে ও বাইরে নানান উদ্যোগ গ্রহণ করে। তাছাড়া বিদ্যুৎ ও জ্বালানির অপচয় রোধে ক্যাম্পেইন এবং সুস্থ সাংস্কৃতির বিকাশে খেলাধুলা, পাঠচক্র, বই পড়া, সামাজিক দায়বদ্ধতামূলক কর্মসুচি ও বিভিন্ন প্রতিযোগিতামুলক অনুষ্ঠানের মাধ্যমে তরুণ প্রজন্মকে মাদকমুক্ত ও দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়ে তুলতে তারা বদ্ধপরিকর।
আলোচনা শেষে সবুজ জ্বালানি ব্যবহারে সাশ্রয়ী এবং প্রাণ ও প্রকৃতির প্রতি সকলে দায়বদ্ধ হয়ে কাজ করা প্রত্যয় ব্যক্ত করেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: