সাম্প্রতিক পোস্ট

নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়াতে হবে

মানিকগঞ্জ থেকে নজরুল ইসলাম ও গাজী শাহাদত হোসেন বাদল

DSC03428জীবাশ্ম জ্বালানি হবেই শেষ, সূর্য্যরে আলো হবে না নিঃশেষ, রাসায়নিকের ব্যবহার কমাই জৈব কৃষির চর্চা বাড়াই” স্লোগানে নবায়নযোগ্য ও সাশ্রয়ী জ্বালানি ব্যবহারে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বারসিক মানিকগঞ্জ জেলার প্রান্তিক পর্যাযের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে স্কুলভিত্তিক বক্তৃতামালা আয়োজন করেছে গত ২৫ মে। জেলার পৌর এলাকায় হুরননাহার উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত বিতর্ক ও রচনা প্রতিযোগিতায় বিভিন্ন স্কুল থেকে শিক্ষার্থীরা অংশ নেয়।

“অধিক জনসংখ্যার খাদ্য নিরাপত্তার  জন্য রাসায়নিক প্রয়োগ ছাড়া ফসল চাষের বিকল্প নাই” শীর্ষক বিতর্ক প্রতিযোগিতা এবং “আমাদের পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক” রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের শিক্ষক আনোয়ার হোসেনের সভাপতিত্ত্বে পক্ষে যুক্তি উপস্থান করেন শিক্ষার্থী কানিজ ফাতেমা মিতু, স্বর্ণা আক্তার ও  সাদিয়া আক্তার পিংকি। বিপক্ষে যুক্তি উপস্থাপন করেন শিক্ষার্থী সাদিয়া আক্তার, মো. মাসুম ও মো. সাব্বির মিয়া। যুক্তি তর্ক শেষে পক্ষ দলকে বিজয়ী ঘোষণা করেন বিজ্ঞ বিচারকমন্ডলী।

DSC03451
বিতর্ক ও রচনা প্রতিযোগিতায় পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিদ্যালয়ের প্রধান শিক্ষক রেহেনা আক্তার এর সভাপতিত্ত্বে বক্তব্য রাখেন বারসিক’র আঞ্চলিক সমন্বয়কারী বিমল রায়, সহকারি শিক্ষক বাবু গৌরাঙ্গ চন্দ্র মন্ডল, খাদিজা খাতুন, শিউলী খান, বারসিক কর্মকর্তা গাজী শাহাদত হোসেন বাদল, নজরুল ইসলাম এবং কবি জাকির হোসেন প্রমূখ।
বক্তারা তাদের আলোচনায় তার্কিকদের যুক্তি খন্ডনের উপর মূল্যায়ন করেন এবং তাদের এই বিতর্ক তরুণ প্রজন্মের মাঝে ছড়িয়ে দেওয়ার আহবান জানান। তারা বলেন, “বর্তমান সময়ে জ্বালানি সংকট ও জলবায়ু পরিবর্তন দুনিয়াব্যাপী একটি বড় সমস্যা আমরা তার বাইরে নই।” তারা বলেন, “গত কয়েকদিন যাবত গ্রীষ্মের তাপদাহ বিদ্যুৎ এর লোডশেডিং জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এগুলো মোকাবেলা করতে হলে বিকল্প জ্বালানি তথা নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়াতে হবে এবং জ্বালানি ব্যবহারে সাশ্রয়ী হতে হবে এবং প্রচুর পরিমাণ দেশীয় জাতের গাছ লাগাতে হবে”।

happy wheels 2

Comments

%d bloggers like this: