সাম্প্রতিক পোস্ট

নানা আয়োজনে মানিকগঞ্জে আন্তর্জাতিক নারী দিবস পালিত

মানিকগঞ্জ থেকে রাশেদা আক্তার, কমল চন্দ্র দত্ত এবং আব্দুর রাজ্জাক

ghior pic (2)কবিতা আবৃতি, নাটিকা এবং আলোচনা সভাসহ নানা আয়োজনের মধ্য দিয়ে মানিকগঞ্জের বানিয়াজুরী তারেক মাসুদ-মিশুক মুনীর স্মৃতি পরিষদের উদ্যোগে আন্তার্জাতিক নারী দিবস পালিত হয়েছে।  বুধবার সকালে ৭৭ নং বানিয়াজুরী ইউনিয়ন সরকারি প্রাথমিক  আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাষা সৈনিক মিরান উদ্দিন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন তারেক মাসুদ-মিশুক মুনীর স্মৃুতি পরিষদের সাধারণ সম্পাদক সাংবাদিক রিপন আনসারী। পরিষদের সভাপতি রুহিদাস চক্রবর্তীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য অনান্যদের মধ্যে বক্তব্য রাখেন বানিয়াজুরি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কাসেম চতু, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনোয়ারা খাতুন, শিক্ষানুরাগী প্রদীপ কুমার সরকার, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি শেখ শহীদ আহমেদ লাভলু, নাট্য পরিচালক গিনি আলম, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের মানিকগঞ্জ জেলা শাখার সভাপতি আতাউর রহমান তোহা ও বারসিক কর্মকর্তা সুবীর কুমার সরকার প্রমুখ।
আলোচনা সভা শেষে বিদ্যালয়ের শিক্ষার্থীরা মাঝে কবিতা প্রতিযোগী ও নারী-পুরুষের সমান অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে নাটিকা অনুষ্ঠিত হয়েছে।  প্রধান অতিথির বক্তব্যে ভাষা সৈনিক মিরান উদ্দিন বলেন, “ঘরে বাইরে নারীরা সর্বক্ষণ নির্যাতনের শিকার হচ্ছেন। নারীদের সমান অধিকারের কথা বলা হলেও বাস্তবে তা আমরা দেখছি না। নারী-পুরুষের সমান অধিকারের লক্ষ্যে নারীদের আরো সোচ্চার হতে হবে।”

জাগীর ইউনিয়নে র‌্যালি, আলোচনা সভা ও চিত্রাংকন
“BE BOLD FOR CHANGE”  দনারী-পুরুষ সমতায় উন্নয়নের যাত্রা, বদলে যাবে বিশ্ব কর্মে নতুন মাত্রা’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে উদযাপিত হলো আন্তর্জাতিক নারী দিবস ২০১৭।  দিয়ারা নারী উন্নয়ন সংগঠন এর আয়োজনে এবং বেসরকারী উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক এর সহযোগিতায় মানিকগঞ্জ জেলার জাগীর ইউনিয়নের দিয়ারা ভবানীপুর গ্রামে পালিত হলো আন্তর্জাতিক নারী দিবস। সকাল ১০.০০ টায়  আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে র‌্যালি শুরু হয়ে দিয়ারা গ্রাম প্রদক্ষিণ করে। সমকাজে সমমজুরি, কর্মক্ষেত্রে নারীর সুযোগ ও সমমর্যাদা শ্লোগানে চারিদিক মুখরিত হয়ে উঠে। DSC02494র‌্যালি শেষে নারীদের অংশগ্রহণে চিত্রাংকন প্রতিযোগিতা, নারী নির্যাতন ও বাল্য বিবাহ প্রতিরোধে নারীদের অংশগ্রহণে নাটক ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ৩০ জন নারী এই চিত্রাংকন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। নারীরা তাদের ইচ্ছেমত ছবি আঁকা ও নাটকের মধ্য দিয়ে  বাল্য বিবাহের কুফল, যৌতুক, নারী নির্যাতনের বিষয়গুলো ফুটিয়ে তোলে। প্রায় শতাধিক নারী, পুরুষ, শিক্ষার্থী এই অনুষ্ঠানটিতে অংশগ্রহণ ও  উপভোগ করেন।
দিয়ারা নারী উন্নয়নের সভাপতি নুরুন্নাহার বেগমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জাগীর ইউনিয়নের চেয়ারম্যান মো. জাকির হোসেন। আলোচনা সভায় নারী দিবসের প্রেক্ষাপট নিয়ে স্বাগত বক্তব্য রাখেন বারসিক এর প্রোগ্রাম অফিসার রাশেদা আক্তার। আরও বক্তব্য রাখেন সহযোগি গবেষক নজরুল ইসলাম, জহুরা বেগম, মনজিলা বেগম, রজ্জব আলী, বুলবুল প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে জাকির হোসেন বলেন, “আমাদের সমাজের অর্ধেক অংশই নারী। এই নারীদের বাদ দিয়ে সমাজের উন্নয়ন সম্ভব নয়। আজ নারীরা অনেক এগিয়ে গেছে। সমাজে অনেক পরিবর্তন এনেছে।” তিনি আরও বলেন, “এক সময় ছিল যখন নারীরা প্রকাশ্যে স্বামীর সাথেও কথা বলতে পারতো না। কিন্তু আজ নারীরা এই অনুষ্ঠানের আয়োজন করেছেন, নিজেরা নাটক করছে, ছবি আঁকছেন এটা সত্যিই অনেক বড় ব্যাপার। আমি আপনাদের সাথে সব সময় আছি। যে কোন ধরনের বাল্য বিয়ে, নারী নির্যাতনের খবর জানলে আমাকে জানাবেন। আমি আপনাদের পাশে থাকব।”

DSC02485
জহুরা বেগম বলেন, “নারী দিবস কি তাই জানতাম না। আজ এখানে এসে জানলাম। আমাদের এলাকায় তো অনেক বউ নির্যাতনের শিকার হয়, অনেক মেয়ের বাল্য বিয়ে হয়, আমরা এই বিষয়টি নাটকের মাধ্যমে সবাইকে জানাতে চাইলাম। আজ যারা নাটক করলাম তারা আগে কখনো এমন নাটক করিনাই। খুব ভালো লাগলো। আনন্দ পাইলাম।”
রজ্জ্বব আলী বলেন, “এই ধরনের অনুষ্ঠান এই গ্রামে আগে কখনো হয় নাই। যে সংসারে নারী অলস পুরুষ কাম করে, আবার পুরুষ অলস নারী কাম করে সে সংসারে উন্নত নাই। নারী-পুরুষ মিলে সে সংসারে কাম করে সেই সংসারে অনেক উন্নত হয়।”
সকাল থেকে শুরু হয়ে দুপুর পর্যন্ত নানান আয়োজনের মধ্য দিয়ে নারী দিবসের কর্মসূচি চলতে থাকে। আলোচনা শেষে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্যে পুরষ্কার বিতরণের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

ঘিওরে মানববন্ধন ও আলোচনাসভা
এদিকে উপজেলা নির্বাহী কর্মকর্তার অংশগ্রহণে ঘিওরে মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। Manikganj Pic 1উপজেলা নির্বাহী অফিসার শামীমা খন্দকারের সভাপতিতে¦ বক্তব্য রাখেন উপজেলা সাবেক ভাইস চেয়ারম্যান শামছুর নাহার, ভাইস চেয়ারম্যান জ্যোৎন্সা শিকদার, মুক্তিযোদ্ধা মনছুর উদ্দিন, উপজেলা কৃষি কর্মকর্তা মো. আশরাফ উজ্জামান, হিসাব রক্ষণ কর্মকর্তা মো. নূরুল আলম তালুকদার, মাধ্যমিক শিক্ষা অফিসার এ.কে.এম হান্নান, মহিলা বিষয়ক অফিসার ফারহানা ইয়াসমিন, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আলী ইকবাল বাহার শামীম, ঘিওর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রাম প্রসাদ সরকার দীপু প্রমূখ।

 

মানিকগঞ্জ পৌরসভায়  র‌্যালি ও আলোচনা সভা
DSC00613মানিকগঞ্জ পৌরসভাধীন পূর্বদাশড়া মনিঋষি পাড়ার শঙ্কর মনিদাসের বাড়ির সার্বজনীন শিব মন্দির প্রাঙ্গনে পূর্বদাশড়া-সরুন্ডি মনিঋষি একতা সমবায় সমিতির উদ্যোগে পালিত হলো আন্তর্জাতিক নারী দিবস। এ দিবস উপলক্ষে র‌্যালি, চিত্রাংকন প্রতিযোগিতা এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালিতে ৫০-৬০ নারী-পুরুষ অংশগ্রহণ করে। র‌্যালি শেষে নারী দিবসের উপর এক চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। চিত্রাংকন প্রতিযোগিতায় ৪০ জন নারী অংশগ্রহণ করে। এরপর সংক্ষিপ্ত আলোচনা সভায় বারসিক’র সহযোগি কর্মসূচী কর্মকর্তা কমল চন্দ্র দত্ত ও সহযোগি গবেষক নজরুল ইসলাম আন্তর্জাতিক নারী দিবস উদযাপনের বিষয়বস্তু ও তাৎপর্য তুলে ধরেন। মনিদাস পাড়ার মুরুব্বি ভাষান মনিদাস, শংকর মনিদাস ও মঙ্গল মনিদাস আলোচনায় অংশ নিয়ে সমাজে নারীদের গুরুত্ব,সম্মান ও মর্যাদা দেওয়ার কথা বলেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: