তীব্রতাপদাহ থেকে সুরক্ষায় রাজশাহীতে স্বাস্থ্য সচেতনতামূলক সভা অনুষ্ঠিত

রাজশাহী থেকে সুলতানা খাতুন 

পবা উপজেলা জনসংগঠন কমিটি ও বারসিক’র উদ্যোগে  বিলনেপাল পাড়া উপ-স্বাস্থ্য কেন্দ্রে তীব্র তাপদাহ খরাকালীন সময়ে শিশু কিশোরী ও বয়স্কদের রোগ ব্যাধি বিষয়ে স্বাস্থ্য সচেতনতামূলক বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে সম্প্রতি।

filter: 0; fileterIntensity: 0.0; filterMask: 0; captureOrientation: 0; brp_mask:0; brp_del_th:null; brp_del_sen:null; delta:null; module: photo;hw-remosaic: false;touch: (-1.0, -1.0);sceneMode: 2;cct_value: 0;AI_Scene: (-1, -1);aec_lux: 0.0;aec_lux_index: 0;albedo: ;confidence: ;motionLevel: -1;weatherinfo: null;temperature: 39;

সভায় আলোচনা করেন ডাঃ আফসানা রহমান (এমবিবিএস, বিসিএস) । তিনি বর্তমান সময়ের যে রোগ ব্যাধি যেমন, চর্মরোগ, ডায়রিয়া, আমাশয়, বাচ্চাদের জ্বর, সর্দি, কাশি, বড়দের ব্লাড পেশার, ডায়াবেটিক্স, হেপাটাইটিসহ নানান রোগের লক্ষণ ও প্রতিকারসমূহ নিয়ে আলোচনা করেন। হার্টের সমস্যা হলে প্রাথমিক পর্যায়ে বাড়িতে কিভাবে সেবা যত্ন করবেন তা ভালোভাবে বুঝিয়ে দেন। এছাড়াও তিনি সারাদিনে ১০ থেকে ১২ গ্লাস পানি পান করা, রাস্তা বা মোড় থেকে জুস খাওয়া নিষেধসহ নানান পরামর্শ দেন।

তিনি বলেন, ‘এই গরমে বাইরে বের হবেন অবশ্যই ছাতা ও পানির বোতল সঙ্গে নিবেন। এছাড়া গ্লুকোজ ও শরবত নিতে পারেন।’ তিনি সবাইকে এই গরমে বাড়িতে খাবার স্যালাইন, লেবু চিনি, লবণ, কুশল গৌড় সংরক্ষণ করে রাখার পরামর্শ দেন। শরীরে যখন ক্লান্তি ভাব বুঝা যাবে তখন সেগুলো পান করলে অনেকটাই স্বাভাবিক লাগবে। ডাঃআফসানা রহমান শিশুদের জন্য কিছু দিকনির্দেশনামূলক পরামর্শও দেন।

ডাঃআফসানা রহমান এই গরমে কি ধরনের খাবার খাবেন তার পরামর্শ দেন। তিনি তরল ঠান্ডা, তেল মসলা কম, ঝাল কম খাবার খাওয়ার পরামর্শ দেন। এমন একটি সভা আয়োজন করার জন্য তিনি বারসিককে ধন্যবাদ জানান। 

আলোচনায় মোসাঃ মেরিনা বেগম(৩৫) বলেন, ‘বাচ্চাদের কাঁশির জন্য ঘরোয়াভাবে কি কোন ভালো চিকিৎসা আছে?’ তখন ডাক্তার আফাসানা বলেন, ‘শুধু এন্টিবায়োটি খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। তাই মায়েরা ঘরোয়া কিছু নিয়ম মেনে চলবেন। যেমন কাঁশির জন্য তুলসী মধু দিয়ে খাওয়ালে কাশি ভালো হয়।’ এদিকে সরকারি ডাক্তার মোঃ শরিফুল ইসলাম উপস্বাস্থ্য কেন্দ্রে যেসব রোগের চিকিৎসা সেবা দেওয়া হয় সভায় সকলের সামনে বর্ণনা করেন। মোঃরুস্তম (৫৫)বলেন, ‘আজকের এই মতবিনিময় সভার মাধ্যমে আমরা অনেক না জানা বিষয়ে জানতে পারলাম।’

happy wheels 2

Comments