তাপদাহে তীব্র পানি সঙ্কটে বরেন্দ্র অঞ্চল

রাজশাহী থেকে রিনা টুডু

তাপদাহে তীব্র পানি সঙ্কটে বরেন্দ্র অঞ্চল। যতদিন যাচ্ছে ততই খাবার পানির সংকট বেড়ে চলছে। পানির স্তর নিচে নেমে যাচ্ছে। মটর বা গভীর নলকূপ থেকে পানি কম উঠছে। গ্রামের জনগোষ্ঠীরা দূর দূরান্ত থেকে পানি সংগ্রহ করতে হচ্ছে। তারপরও খাবার পানি মিলছে! কোনো রকমে খাবার পানি জুটলেও গৃহস্থালির কাজের জন্য পুকুরেও নেই পর্যাপ্ত পানি।

অন্যদিকে পুকুরের পানিতে মুরগীর বিষ্ঠা এবং বিভিন্ন ধরনের রাসায়নিক কীটনাশক ব্যবহারের কারণে সেই পুকুরের পানি ব্যবহার করে নারী ও শিশুসহ মানুষের শারীরিক জটিলতা দেখা দিয়েছে।

এছাড়া ফসলের জমিতে পরিমাণ মতো পানি না থাকায় সেচ দেওয়া ব্যাহত হয়েছে। ফলে তীব্র রোদে ফসল পুড়ে যাচ্ছে। কোন কোন জমিতে পানি না থাকায় ফসলগুলোর গাছ ও চারা নেতিয়ে পড়েছে। কৃষকরা এ নিয়ে চিন্তিত। কারণ ফসল ফলাতে না পারলে তাদের জীবন ও জীবিকা ব্যাহত হবে। দেখা যাচ্ছে, তীব্র তাপদাহের কারণে গ্রামের জনগোষ্ঠীরা ঠিক মত সবজি চাষ করতে পারছেন না। তাপে সবজি নষ্ট হয়ে গেছে। পানি দেওয়ার পরও গাছের গোড়ায় বেশিক্ষণ পানি থাকছেনা অতিরক্তি খরার কারণে। ধানি জমিতেও একই অবস্থা দেখা দিয়েছে।পানির অভাবে ধানি জমিতে ধান গাছ মরে যাচ্ছে। আর্থিক অবস্থার কারণে কৃষকরা পানি দিতে পারছেন না।

এদিকে তীব্র গরমের কারণে এলাকায় অনেকের সর্দি জ্বর, ডায়রিয়া, পানিবাহিত রোগে আক্রান্ত হচ্ছেন। দরিদ্র মানুষেরা অর্থের অভাবে এসব নিজে রোগের চিকিৎসা করতে পারছে না।

happy wheels 2

Comments