সাম্প্রতিক পোস্ট

কৃষক সম্মেলনে জলাবদ্ধতা নিরসনের দাবি

বারসিকনিউজ প্রতিনিধি, মানিকগঞ্জ

জলাবদ্ধতা নিরসন ও বন্যা পরবর্তী পর্যাপ্ত কৃষি পুনর্বাসন সহায়তা বৃদ্ধির দাবি নিয়ে বায়রা ইউনিয়নের জজবাড়ি মাঠে সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে ইউনিয়ন কৃষক সম্মেলন। সিংগাইর উপজেলার বায়রা ইউনিয়নের বিভিন্ন কৃষক কৃষাণি সংগঠন ও বারসিক এর যৌথ উদ্যোগে আয়োজিত কৃষক সম্মেলনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিংগাইর উপজেলা নির্বাহী অফিসার মো. জুবায়ের।
বায়রা ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান আলহাজ¦ দেওয়ান জিন্নাহ্’র সভাপতিত্বে অনুষ্ঠিত কৃষক সম্মেলনে উপস্থিত ছিলেন সিংগাইর উপজেলা কৃষি অফিসার মো. টিপু সুলতান সপন, বায়রা ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান মো. আজাহার উদ্দিন, মো. শাহাবুদ্দিন ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা, বারসিক আঞ্চলিক সমন্বয়কারী বিমল রায়, কৃষক রোস্তম আলী, মো. ফরহাদ হোসেন, ইমান আলী রোকেয়া বেগম, মো. মোজাম্মেল হক প্রমুখ।

IMG_20171025_124943
কৃষক সম্মেলনের আলোচনা অনুষ্ঠানে বায়রা ইউনিয়নের বিভিন্ন কৃষক সংগঠনের প্রতিনিধিগন বায়রা এলাকার ফসলী মাঠের জলাবদ্ধাতা নিরসনের আহবান জানান। সেই সাথে বায়রা ইউনিয়নের ১৭ সদস্যবিশিষ্ট কৃষি উন্নয়ন কমিটি চূড়ান্ত করেন। প্রায় দু’শতাধিক কৃষক কৃষাণীর উপস্থিতিতে কৃষক সম্মেলন বাস্তবায়ন কমিটির পক্ষ থেকে কৃষক মোজাম্মেল হক লিখিত বক্তব্য পাঠের মধ্য দিয়ে বায়রা এলকার কৃষিজ বিভিন্ন সমস্যা তুলে ধরেন।

IMG_20171028_101248 (1)
লিখিত বক্তব্যে উল্লেক করা হয়, কাশেম দেওয়ানের বাড়ির পুর্বপাশের ব্রীজের নীচ দিয়ে মাঠের পানি নিস্কাষনের ব্যবস্থা করা, নয়বাড়ি বট গাছ থেকে চন্দনা মেডিকেল, নয়বাড়ি বটগাছ থেকে জয়নাল মার্কেট এবং গাড়াদিয়া স্ট্যান্ড থেকে বায়রা স্কুল এর মধ্যবর্তী স্থানে মোট ৪টি কালভার্ট সচল করা, বায়রা জেলে পাড়া ও বাজারের পানি নিস্কাষনের ব্যবস্থা করা, বন্যা পরবর্তীতে পর্যাপ্ত কৃষি পুনর্বাসন সহায়তা বৃদ্ধি করার দাবি জানান।

IMG_20171028_145041
কৃষকদের দাবির প্রেক্ষিতে উপজেলা নির্বাহী অফিসার মো. যুবায়ের বলেন, “জলাবদ্ধতা বায়রা এলাকার বর্তমান সমস্যা তবে কৃষকদের মূল সমস্যা ফসলের ন্যায্যমুল না পাওয়া। তাই কৃষকদের উৎপাদিত ফসলের ন্যায্যমুল্য প্রাপ্তির বিষয়ে দৃষ্টি দিতে হবে। এ বিষয়ে বর্তমান সরকার যথেষ্ট কাজ করছে।” বায়রা ইউনিয়নের চেয়ারম্যান দেওয়ান জিন্নাহ্ বলেন, “নব নির্বাচিত ইউনিয়ন চেয়ারম্যান হিসাবে ইতিমধ্যে আমি অনেক উন্নয়নমুলক কাজ সমাপ্ত করেছি। এ বিষটিও আমার নখদর্পনে আছে। পর্যায়ক্রমিকভাবে আমি এগুলো সমাধানের আশ্বাস দিচ্ছি। ”

আলোচনা সভার শেষে প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার মো. যুবায়ের তালবীজ রোপণ ও ফিতা কাটার মধ্য দিয়ে কৃষকদের পক্ষ থেকে আয়োজিত প্রাণবৈচিত্র্য মেলার শুভ উদ্ভোধন করেন। পরিশেষে এলাকার সাংস্কৃতিক দল স্থানীয় সংগীত পরিবেশন করেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: