বরেন্দ্র যুব সম্মেলন ও সম্মাননা-২০২৩ এর আহ্বায়ক কমিটি গঠন

রাজশাহী থেকে মোঃ আতিকুর রহমান আতিক

রাজশাহীতে বরেন্দ্র যুব সম্মেলন ও সম্মাননা ২০২৩ এর নয় সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। সম্প্রতি বাংলাদেশ রিসোর্স সেন্টার ফর ইন্ডিজিনাস নলেজ বারসিক’র অফিসে বরেন্দ্র ইযুথ ফোরামের আয়োজনে এক সাধারণ সভায় এ আহ্বায়ক কমিটি গঠন করা হয়।

সভায় প্রায় ৫০ টি যুব সংগঠনের প্রতিনিধির সমর্থন ও সম্মতিক্রমে আদিবাসী ছাত্র পরিষদের সহ-সভাপতি ও বরেন্দ্র ইয়ুথ ফোরামের সাধারণ সম্পাদক সাবিত্রী হেমব্রমকে আহবায়ক এবং ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাস’র সাধারণ সম্পাদক ও বরেন্দ্র ইয়ুথ ফোরামের প্রচার ও প্রকাশনা সম্পাদক আতিকুর রহমান আতিককে সদস্য সচিব করে ৯ সদস্য বিশিষ্ট পূর্নাঙ্গ কমিটি ঘোষণা করেন বরেন্দ্র ইয়ুথ ফোরামের সভাপতি ও সূর্যকিরণ সমাজকল্যাণ সংস্থার সভাপতি শাইখ তাসনীম জামাল।

তরুণরা বলেন ‘জীবনযাপন, জীবনধারণ এবং জীবন সাজানোর বেশির ভাগ উপাদানের নিরবচ্ছিন্ন যোগানদার হলো প্রকৃতি। খাদ্য ফলমূল, থেকে শুরু করে ঔষধ, পথ্য, পানীয়, কাপড়, বাড়িঘর নির্মাণের উপাদান প্রভৃতি প্রকৃতি থেকে আশে। কোটি কোটি মানুষের শ্বাস নেওয়ার জন্য অক্সিজেন যোগান দেয়া জীবন জীবিকার উপায় সৃষ্টি, নবায়নযোগ্য জ্বালানির ব্যবস্থা, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় সহায়ক ভূমিকা পালন সবকিছুই প্রকৃতির অবদান। প্রকৃতিতে জীবজগৎ ও উদ্ভিদজগতের যথার্থ সহবস্থান আর সমৃদ্ধ প্রাণবৈচিত্র্য মানুষের নিজের টিকে থাকার পূর্বশর্ত।’

এই যুব সম্মেলনের মাধ্যমে তরুণরা বরেন্দ্র অঞ্চলের বিভিন্ন সংকট যেমন তাপমাত্রা বৃদ্ধি, পানি সংকট, জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবেলা অর্থাৎ অনাবৃষ্টি, অতিবৃষ্টি, তীব্র তাপদাহ, ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়া, প্রাণবৈচিত্র্য ও জীববৈচিত্র্য সুরক্ষায় এবং সবুজ শ্যামল শীতল পরিবেশ বজায় রাখতে প্রাকৃতিক জলাধার, বৃক্ষ নিধন বন্ধ ও প্রাচীন বৃক্ষ সংরক্ষণ করার যৌক্তিকতাসহ নানাদিক  করবেন। এছাড়াও বরেন্দ্র অঞ্চলের বৈচিত্র্য রক্ষায় এই অঞ্চলে বসবাসকারী মানুষের লুকায়িত জ্ঞানের সঠিক ব্যবহার নিশ্চিত করাসহ, তাদের বিভিন্ন সমস্যা ও সম্ভাবনাগুলোকে বিশ্লেষণ ও সংকট নিরসনে আলোচনা করা হবে।

happy wheels 2

Comments