সিংগাইরে শিক্ষক কর্মশালায় যৌন হয়রানি প্রতিরোধ কমিটি পুনর্গঠন

সিংগাইরে শিক্ষক কর্মশালায় যৌন হয়রানি প্রতিরোধ কমিটি পুনর্গঠন

               

মানিকগঞ্জ সিংগাইর থেকে রিনা আক্তার
“র‌্যাগিং বুলিং প্রতিরোধ করি,নারীবান্ধব প্রতিষ্ঠান গড়ি” এই স্লোগানকে সামনে রেখে আজ ১০ আগস্ট মানিকগঞ্জে সিংগাইর উপজেলাধীন সিংগাইর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় হল রুমে বেসরকারি সংগঠন বারসিক এর আয়োজনে বাল্য বিবাহ-যৌন হয়রানি, র‌্যাগিং ও বুলিংসহ সামাজিক সহিংসতা প্রতিরোধে প্রচলিত আইন ও সচেতনতা বৃদ্ধিতে শিক্ষকদের সাথে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।


কর্মশালায় সিংগাইর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.আবুবকর সিদ্দিক এর সভাপতিত্বে ও বারসিক প্রকল্প কর্মকর্তা মো.নজরুল ইসলামের সঞ্চালনায় কর্মসূচিতে সহায়কের ভূমিকা পালন করেন মানিকগঞ্জ জজ কোর্টের বিজ্ঞ আইনজীবী অ্যাডভোকেট শাহাদাৎ হোসাইন সায়েম। প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন সিংগাইর জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান নারীনেত্রী এবং ওই বিদ্যালয়ের সভাপতি আনোয়ারা খাতুন। আলোচনায় আরও অংশগ্রহণ করেন ওই বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আব্দুর রউফ, সহকারী শিক্ষক ব্রজেন্দ্রনাথ বৌদ্ধ,জান্নাত আক্তার, সালমা আক্তার, বারসিক কর্মকর্তা রিনা আক্তার ও আছিয়া আক্তার প্রমুখ।


কর্মশালায় বক্তারা বলেন, ‘ছোট থেকে বড় সকল পর্যায়ে আমরা কোন না কোন ভাবে ঠাট্টা মশকারা,খোঁচা মারার মতোন হাস্য তামাশা করে থাকি। একপর্যায়ে মাত্রা অতিক্রম করে অস্বাভাবিক পর্যায়ে গিয়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটে যায়। এগুলোই যে রাগিং ও বুলিং আমরা জানতাম না।’ তারা আরও বলেন, ‘এগুলো প্রতিরোধে সকল প্রাথমিক পর্যায়ে কাউন্সিলিং করতে হবে। এছাড়াও বাল্য বিবাহ ইভটিজিংসহ সকল প্রকার সহিংসতা প্রতিরোধে সোচ্চার হতে হবে। বিদ্যালয়ে কোন শিক্ষার্থী কোন ধরনের সহিংসতার শিকার হলে অবশ্যই আমরা খতিয়ে দেখবো এবং সহিংসতা প্রতিরোধ অবস্থা বুঝে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।’ আলোচনা শেষ হয় এবং শেষে উপস্থিত সকলের সম্মতিতে নারী নির্যাতন ও যৌন হয়রানি প্রতিরোধে কমিটি পুনর্গঠন করা হয়।

happy wheels 2

Comments