বৈচিত্র্যময় জাতিসত্তার সংহতি সমাবেশ

রাজশাহী থেকে অমৃত সরকার
‘রক্ষা করুন আমাদের বৈচিত্র্যময় খাদ্য, রক্ষা করুন আমাদের সংষ্কৃতিবৈচিত্র্য। আমাদের প্রতি সকল বৈষম্যদূর হোক, বৈচিত্র্যময় জাতিগোষ্ঠির ভাষা সংষ্কৃতির বাংলাদেশ, আমার দেশ সব মানুষের।’ এই লেখাগুলো হাতে ধরে বরেন্দ্র অঞ্চলসহ বাংলাদেশের সকল জাতিসত্তার সমন্বয়ে ব্যতিক্রমি এ সংহতি সমাবেশের আয়োজন করা হয়।
আন্তর্জাতিক আদিবাসী দিবস-২০২৩ উপলক্ষে গতকাল রাজশাহী তানোর উপজেলায় এক ব্যতিক্রমি সংহতি সমাবেশের আয়োজন করেছে বাংলাদেশ রির্সোস সেন্টার ফর ইন্ডিজেনাস নলেজ(বারসিক) ও রাজশাহীর তানোর উপজেলা মন্ডুমালা এলাকার “মাহালীপাড়া বাঁশ ও বেত উন্নয়ন সংগঠন।


সমাবেশে বরেন্দ্র অঞ্চলসহ দেশের বৈচিত্র্যময় জাতিসত্তার যেমন সাঁওতাল, মাহালী, মুন্ডা, রানা কর্মকার, মালপাহাড়িয়া, রাজোয়ার, কডা, কড়া, কোল, কোচ, গারো, মুসহর, লুসাই, রবিদাস, গঞ্জু, চাকমা, খুমি, মনিপুরী, ভ’ইমালী, চাকমা, মারমা, খাসিয়া, রাখাইন, বর্মন, কুড়মি, হদি, ত্রিপুরা তেলি, বানিয়াস, ওরাওঁ, লোহার, বেদিয়া, ভূমিজ, হাজং সকল নাম আলাদা আলাদা প্ল্যাকার্ডে লিখে এই জাতিগোষ্ঠির বৈচিত্র্যময় খাদ্য, সংষ্কৃতি বৈচিত্র্য ও ভাষা সুরক্ষার দাবি জানানো হয়। দেশের সকল জাতিগোষ্ঠির নামের মাঝে বাংলাদেশ নামটি লিখে আমাদের দেশের সম্প্রীতি উপস্থিত সকলের মাঝে তুলে ধরা হয়।


উক্ত আয়োজন সম্পর্কে মাহালীপাড়া বাঁশ ও বেত উন্নয়ন সংগঠনের সভাপতি চিচিলিয়া হে¤্রম বলেন, “আমার এ আয়োজনের মাধ্যমে সকলকে এটি জানাতে চাই যে আমার দেশ সকল মানুষের, পাশাপাশি জানাতে চাই আমরা এই দেশেরই মানুষ, বৈষম্য দিয়ে আমাদের পেছনে ফেলে দিবেন না।’ এই আয়োজনের সহযাত্রি হিসেবে বারসিক বরেন্দ্র অঞ্চলের আঞ্চলিক সমন্বয়কারী মোঃ শহিদুল ইসলাম বলেন, ‘বৈচিত্র্যময় এ জাতিগোষ্ঠির ভাষা, খাদ্য বৈচিত্র্য ও সংষ্কৃতি বৈচিত্র্য সুরক্ষা করার জন্য সকল পর্যায়ের মানুষকে এক সাথে কাজ করতে হবে। তাহলেই দূর হবে সকল বৈষম্য। অনুষ্ঠানে মন্ডুমালার আশেপাশের ৫টি জাতিগোষ্ঠির প্রায় ১৫০ জন মানুষ অংশগ্রহণের মাধ্যমে সম্প্রীতির এ সমাবেশে অংশগ্রহণ করেন।

happy wheels 2

Comments