সাম্প্রতিক পোস্ট

করোনা ভাইরাস জনসচেতনতায় রাজশাহীর তরুণদের ব্যতিক্রমী প্রচারণা

বরেন্দ্র প্রতিনিধি
‘আতংক নয়, সচেতন ও সতর্ক হই’ এই শ্লোগানে রাজশাহীর তরুণ সংগঠন জিরো পয়েন্ট সিক্স জিআরজেড’র তরুণ সাইক্লিস্টরা গতকাল বিকালে নগরীর বিভিন্ন পয়েন্টে এবং পবা উপজেলার বিভিন্ন গ্রামে করোনা ভাইরাস বিষয়ে সচেতনতামূলক লিফলেট বিতরণ ও প্রচারনা চালায়।

এতে সহযোগিতা করে বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক। শহরে মানুষজন করোনা ভাইরাস নিয়ে বিভিন্নভাবে সচেতনতা হলেও গ্রামের মানুষরা ভালো করে জানেনা করোনা ভাইরাস প্রতিরোধে করণীয় দিকগুলো। তরুণরা মুখে মাস্ক এবং হাতে গ্লোবস পড়ে সাইকেল চালিয়ে গ্রামের বাড়ি বাড়ি গিয়ে লিফলেট পৌছে দেন। নওদাপাড়া বাজার, বায়ার আশপাশের গ্রামসহ ভুগরোইল গ্রামে এই প্রচারণা চালানো হয়। তারা নিজেরা বক্তৃতার মাধ্যমে লিফলেট পড়ে পড়ে মানুষকে এ বিষয়ে সচেতন করে।

করোনা ভাইরাস কি করণীয়, যেভাবে ছড়ায়, লক্ষণসমূহ, প্রতিকার এবং প্রতিরোধে করণীয় দিকগুলো তারা প্রচার করেন। সরকারের আইইডিসিআর এর তথ্য সম্মলিত লিফলেট তারা বিতরণ করেন। করোনা ভাইরাস সচেতনতামূলক লিফলেট এর বিতরণের উদ্বোধন করেন পবা উপজেলার ভুগরোইল গ্রামের আদীবাসী নেত্রী আদরী মিন্জ। এ সময় উপস্থিত ছিলেন জিরোপয়েন্ট সিক্স তরুণ সাইক্লিস্ট দলের সভাপতি জুবায়ের হোসেন, সহ-সভাপতি আদিব হাসনাইন, ম্যানেজমেন্ট হেড মোস্তাকিম বিল্লাহ রিফাত, বারসিক’র আঞ্চলিক সমন্বয়কারী শহিদুল ইসলাম সহ তরুণ সাইক্লিস্ট দলের ৩০জন সদস্য।

তরুণরা প্রায় তিন হাজার মানুষের মধ্যে এই লিফলেট প্রচার করেন। এ বিষয়ে বারসিক’র আঞ্চলিক সমন্বয়কারী বলেন, ‘গ্রামের মানুষরা করোনা বিষয়ে ভুল ধারণা থাকার কারণে তাদের মধ্যে আরও বেশি সমস্যা হতে পারে। আবার ভুল তথ্যের কারণেও অনেক সময় মানুষের প্রাণহানী ঘটতে পারে। আইইডিসিআরের সঠিক বার্তাগুলো পৌছে দিতে তরুণরা চেষ্টা করছে।’ তিনি আরো বলেন, ‘করোনা ভাইরাস নিয়ে বিভিন্নভাবে মিথ্যা তথ্য প্রচার হচ্ছে, এর ফলে আতংক বেড়ে যাচ্ছে। তাই সঠিক তথ্য জানলে মানুষ অনেক বেশি সচেতন হবে।’

happy wheels 2

Comments

%d bloggers like this: