সাম্প্রতিক পোস্ট

তরুণদের ও কৃষিজ্ঞান দরকার আছে

তরুণদের ও কৃষিজ্ঞান দরকার আছে

রাজশাহী থেকে তহুরা খাতুন লিলি

সম্প্রতি বারসিক’র উদ্যোগে সংগঠন ঐক্য ও সুষম উন্নয়নসহ তরুণ সংগঠন শক্তিশালীকরণে গ্রাম ও শহরের তরুণদের মধ্যে অভিজ্ঞতা ও মতবিনিময় হয়েছে।
ঘন কুয়াশার শীতের সকাল। রাজশাহী রেলগেট থেকে রওনা দেয় তানোরের উদ্দেশ্যে এক ঝাক তরুণ। মনে যেন এক উদ্দীপনা কাজ করছে ,যে গ্রামের তরুণদেও সাথে দেখা হবে অভিজ্ঞতা বিনিময় হবে। বারসিক তানোর অফিস পৌছানোর পর সকল সংগঠন তাদের নিজ নিজ সংগঠনের কাজ, অভিজ্ঞতার কথা বলেন, এতে সকল সংগঠন সকলকে জানতে পারেন।


মতবিনিময়ে আলোচনা হয় বরেন্দ্র যুব সম্মেলন ২০২০ এর কার্যক্রমের পরিকল্পনা নিয়ে। পরিকল্পনার সিদ্ধান্ত হয় ৫ ফেব্রুয়ারি মধ্যে সকল সংগঠন ৫টি করে ছবি জমা দিবে ক্যাপশনসহ। সিদ্ধান্ত হয় Youth Gallery বানানোর জন্য বিশেষ কিছু ছবি পাঠাতে হবে। ১৫ ফেব্রুয়ারি মধ্যে সম্মেলনের জন্য সকল সংগঠনের নির্ধারিত অংশগ্রহণকারীদের রেজিষ্ট্রেশন সম্পূর্ণ করতে হবে নিজ নিজ সংগঠন প্রতিনিধির মাধ্যমে। আলোচনা শেষে ১২ টি সংগঠনের মোট ৩০ জন জাতীয় পরিবেশ পদকপ্রাপ্ত ইউসুফ আলী মোল্লার বাড়ি পরিদর্শন করেন এবং সেখানে দুপুরের খাবারের পর সবার প্রত্যাশিত ইউসুফ আলী মোল্লার বীজ ব্যাংক পরিদর্শন করেন তরুণরা।


তরুণদের উদ্দেশ্যে ইউসুফ আলী মোল্লা বলেন, ‘বিভিন্ন জাতের ধান বিলুপ্তির পথে। সেখান থেকেই সংরক্ষণ করা যাতে ভবিষ্যং প্রজন্ম দেখতে পায়। এছাড়াও বারসিক’র সহায়তায় গ্রামে গবেষণামূলক শস্যক্ষেত পরিদর্শন করা হয়। এতে তরুণরা বিভিন্ন জাতের ধান বীজ ও শস্য দেখতে পান। ধান বীজ সংরক্ষণ দেখে তরুণদের মাঝেও সংরক্ষণের উদ্দীপনা কাজ করে। প্রদর্শন শেষে বিলকুমারী বিল পরিদর্শন করা হয়।


তরুণদের ঐক্য মানে শক্তিশালী ঐক্য যেখানে যেন কোন বাধা নেই। ঐক্য মানেই সব পারা, সব জয় করা। তরুণ এবং ঐক্য এক সাথে থাকলে সব ইচ্ছাকেই জয় করা যায়। এ যেন সুন্দর আগামীর স্বপ্ন নিয়ে সুন্দরভাবে কাটানো একটি দিন। দিন শেষে প্রাপ্তির পরিমাণ যেন অনেক!

happy wheels 2

Comments

%d bloggers like this: