সাম্প্রতিক পোস্ট

ভিন্নভাবে সক্ষম শিশুর পাশে জনউন্নয়ন কেন্দ্র

নেত্রকোনা থেকে মো. অহিদুর রহমান

দেশকে এগিয়ে নিতে হলে সমাজের পিছিয়ে পড়া সকল পেশা বৈচিত্র্যর মানুষকে উন্নয়নের মূলস্্েরাতের সাথে যুক্ত করতে হবে। তাদেরও আছে শিক্ষার অধিকার, বাঁচার অধিকার।

ময়মনসিংহ জেলার তারাকান্দা উপজেলায় কৃষক আ. জব্বারের প্রাণের সংগঠন সাধুপাড়া কৃষক সংগঠন। তিনি স্বপ্ন দেখেছেন কৃষক, জেলে, কামার, কুমার, দলিত, যুবক, প্রবীণ, প্রতিবন্ধী নিয়ে একটি জনউন্নয়ন কেন্দ্র গড়ে তোলার। সেই স্বপ্নকে পূরণ করার জন্য তিনি ২০১১ সালে গড়ে তুলেন এই জনউন্নয়ন কেন্দ্রটি।

IMG_20190310_170158
জন উন্নয়নের কেন্দ্রের উদ্যোগে কামারিয়া ইউনিয়নের কোদালিয়া গ্রামের সুবিধাবঞ্চিত অর্থনৈতিকভাবে অসচ্ছল কৃষি শ্রমিক মনসুর আলীর প্রতিবন্ধী শিশু আতিক জন্ম থেকেই দুটি হাত নেই। পড়াশুনা করার ইচ্ছে তার প্রবল। সে কোদালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যায় পড়াশুনার জন্য। কিন্তু লিখতে পারেনা। লেখা শুরু করে পায়ে। পায়ে লিখে লিখে সে চতুর্থ শ্রেণীতে উঠেছে। শিশুটির বাবা প্রতিদিন স্কুলে দিয়ে আসেন।

IMG_20190425_114356
তবে শিশুটি বর্তমানে একা একা স্কুলে যেতে পারে। শিশুটির পড়াশুনার সুবিধার জন্য সাধুপাড়া কৃষক সংগঠন, সোনারবাংলা যুব সংগঠন মিলে স্কুলব্যাগ, বই, স্কুল পোশাক, জুতা কিনে দিয়ে পড়াশুনা করার জন্য উৎসাহ প্রদান করেন। এই প্রতিবন্ধী শিশুটিও যাতে শিক্ষা গ্রহণ করে সমাজে মাথা উচু করে দাঁড়াতে পারে সেজন্য জনউন্নয়ন কেন্দ্রগুলো যথাসাধ্য সহযোগিতা করে যাচ্ছে।

happy wheels 2

Comments

%d bloggers like this: