বরেন্দ্র এলাকায় জৈব বালাইনাশক ব্যবহার বৃদ্ধি পেয়েছে

নাচোল চাঁপাইনবাবগন্জ থেকে রন্জু আকন্দ

নাচোল উপজেলা কসবা ইউনিয়নের খড়িবোনা গ্রামে বারসিক ও খড়িবোনা কৃষক ঐক্যের আয়োজনে কৃষক দুরুল এর বাড়িতে জৈব বালাইনাশক বানানো বিষয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয় ২০১৪ সালে। ওই প্রশিক্ষণে এলাকার কৃষকরা জৈব বালাইনাশক তৈরির বিভিন্ন কৌশল সম্পর্কে ধারণা লাভ করেন।

জৈব বালাইনাশক তৈরির ওই ধারণার আলোকে এলাকার কৃষকরা বালাইনাশক তৈরি করে তাদের ক্ষেতে ও ফসলে ব্যবহার করে। ২০২৩ সালে এসে ২০ গ্রামের কৃষক ও কৃষাণী এই জৈব বালাইনাশক এর ব্যবহার চলমান রেখেছেন।

এই প্রসঙ্গে উচিপুকুর গ্রামের কৃষক আনারুল বলেন, ‘আমি ৩ বিঘা ঘৃতকান্চ বেগুন চাষ করে জৈব্যবালইনাশক নিয়মিত প্রয়োগ করছি আমার বেগুন ক্ষেতে। আমি ভালো ফলন পাচ্ছি। আমাকে দেখে আমার মামাতো ভাই ৫ বিঘা ধান ক্ষেতের জন্য বালাইনাশক তৈরি করে ধানে ব্যবহার করে ভালো ফলাফল পেয়েছেন।’

খরিবোনা গ্রামের কৃষক দুরুল বলেন, আমি ২০১৪ সাল থেকে জৈব বালাইনাশক ব্যবহার করে আসছি। ধানসহ সব ফসলে আমি এই জৈব বালাইনাশক ব্যবহার করি। আমি লাভবান হয়েছি। বিগত দিনে আমার বিঘা প্রতি ১ হাজার থেকে ১২ শত টাকার বিষ লাগতো বর্তমানে বালাইনাশক ব্যবহার করার শুরু থেকে বিঘা প্রতি দুইশ’ টাকা খরচ হয়।

আঝইর গ্রামের পশ্চিম পাড়ায় আঝইর নারী উন্নয়ন সংগঠনের সদস্যদের নিয়ে জৈব্ বালাইনাশক বানানো বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ৪০ জন নারী সদস্যকে হাতেকলমে জৈব বালাইনাশক তৈরি করার কৌশল শেখানো হয়। এর ধারবাহিকতায় পাড়ায় সবার পুষ্টিবাড়িসহ সব ফসলে নিয়মিতভাবে এই বালাইনাশক ব্যবহার করা হয়।

happy wheels 2

Comments