সাম্প্রতিক পোস্ট

বিদ্যালয়কে পরিষ্কার পরিচ্ছন্ন রাখি

নেত্রকোনা থেকে রুখসানা রুমী

শিক্ষার একটি আদর্শ স্থান হলো বিদ্যালয়, যেখানে শিক্ষার্থীরা শিক্ষা গ্রহণ করে ভবিষ্যতের জন্য নিজেদের উত্তমরূপে গড়ে তোলে। শিক্ষা প্রতিটি মানুষের জীবনের পাথেয়। একটি বিদ্যালয়ের পরিবেশ (শ্রেণী কক্ষ, ক্যাম্পাস) যদি পরিষ্কার পরিচ্ছন্ন থাকে, তবে সেটা সকলের কাছেই দৃষ্টি নন্দন হয়। কেন্দুয়া উপজেলার আশুজিয়া ইউনিয়নের নোয়াদিয়া গ্রামের নোয়দিয়া একতা উচ্চ বিদ্যালয়ের শ্রেণীকক্ষ, আঙিনা ও পরিবেশ সুন্দর করে একটি আদর্শ বিদ্যালয় হিসেবে গড়ে তুলতে নোয়াদিয়া যুব সংগঠন বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে আলোচনা করে বিদ্যালয়ে পরিস্কার পরিছন্ন্তা অভিযান পরিচালনার উদ্যোগ গ্রহণ করে।

received_2177383422590295
যুব সংগঠন শিক্ষার্থীদেরকে শ্রেণীকক্ষ ও বিদ্যালয় ক্যাম্পাস পরিস্কার পরিছন্ন রাখার বিষয়ে সচেতন করে। কিন্তু ময়লা ফেলার কোন পাত্র স্কুলে না থাকায় স্কুল ক্যাম্পাস পরিস্কার রাখা সম্ভব হয়ে উঠছিলনা। যুব সংগঠন এ বিষয়ে বারসিক’র স্মরণাপন্ন হয়। বিদ্যালয়ের সকল শিক্ষক ও শিক্ষার্থীদের বিভিন্ন ধরণের উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়নে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ এবং আগ্রহের বিষয়টি বিবেচনা করে বারসিক’র উদ্যোগে বিদ্যালয়টিকে এক সচেতনতামূলক অনুষ্ঠানের মাধ্যমে ৬টি ময়লা ফেলার ডাম্পার (ঝুড়ি) প্রদান করা হয়।

received_281931352501946
বিদ্যালয়ের পক্ষ থেকে প্রধান শিক্ষক মো. আবদুল কাদির বারসিক’র দেয়া ময়লা ফেলার ডাম্পার গ্রহণ করেন। ডাম্পার প্রদানের উদ্দেশ্যে বিদ্যালয়ে আয়োজিক আলোচনায় প্রধান শিক্ষক মো. আবদুল কাদির বলেন, ‘এটি আমাদের বিদ্যালয়ের জন্য দারুণ একটি উপহার। এখন থেকে বিদ্যালয়টিকে পরিস্কার পরিচ্ছন্ন রাখা সহজ হবে। প্রত্যেক ক্লাশ থেকে একজন করে শিক্ষার্থী প্রতিনিধি নিয়ে তাদের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হবে, যারা প্রতিদিন শ্রেণী কক্ষ ও ক্যাম্পাস পরিস্কার পরিচ্ছন্ন অভিযান পরিচালনা করবে।’ তিনি আরও বলেন, ‘আমাদের দেখে অনেকেই এধরণের উদ্যোগ গ্রহণ করতে অনুপ্রাণিত হবে। বিদ্যালয়ে এ ধরণের অভ্যাস গড়ে উঠলে শিক্ষার্থীরা তাদের বাড়ি ঘর পরিষ্কার পরিছন্ন রাখার প্রতিও নজর দিবে।’

আলোচনা শেষে যুব সংগঠন এবং শিক্ষক-শিক্ষার্থীদের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণে বিদ্যালয়টিতে এক পরিস্কার পরিছন্নতা অভিযান পরিচালনা করা হয়। বিদ্যালয়ের সকল শিক্ষক ও শিক্ষার্থীরা নিজের বিদ্যালয় ও নিজ নিজ শ্রেণীকক্ষ পরিস্কার পরিচ্ছন্ন রাখতে শপথ নিয়েছে।

শ্রেণী কক্ষ ও ক্যাম্পাসসহ সার্বিক পরিবেশ পরিস্কার পরিছন্ন রেখে বিদ্যালয়টিকে একটি আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার জন্য নোয়াদিয়া যুব সংগঠন শিক্ষার্থীদের উদ্যোগ সত্যি প্রশংসনীয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: