সাম্প্রতিক পোস্ট

গণপরিবহনে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ করি

মানিকগঞ্জ সিংগাইর থেকে রিনা ও আছিয়া আক্তার
সম্প্রতি বেসরকারি উন্নয়নমূলক গবেষণা প্রতিষ্ঠান বারসিক’র আয়োজনে সিংগাইর বাসস্ট্যান্ড এ পরিবহন শ্রমিক, ড্রাইভার, হেল্পারদের সাথে গণপরিবহনে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে একটি পথসভা ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।


পথসভায় বারসিক’র প্রকল্প সহায়ক রিনা আক্তারের সঞ্চালনায় সভাপতিত্ব করেন পরিবহন চালকদের লাইনম্যান মো: সাত্তার হোসেন। উপস্থিত ছিলেন চালক সবুজ হোসেন, লিটন হোসেন, সাদ্দাম হোসেন বারসিক’র প্রকল্প সহায়ক আছিয়া আক্তার।


উক্ত সভায় আলোচনা হয় আজকাল গণপরিবহন, রাস্তা-ঘাটসহ সর্বত্রই নারী-শিশুদের প্রতি সহিংসতার ঘটনা আশংকাজনক পর্যায়ে পৌঁছেছে। সব জায়গায নারী-শিশুর নিরাপত্তা চরমভাবে বিঘিœত হচ্ছে প্রায়ই শোনা যায় পরিবহনের যাত্রীবাহী বাসে ডাকাতি, নারীদের দলবদ্ধ ধর্ষণের খবর। সেই সাথে অনেক ক্ষেত্রে দেখা যায বাসের হেল্পার, কন্ডাকটার যারা আছে তারা প্রায়ই নারীদের নামানো উঠানোর বাজে স্পর্শ করেন, বসার ক্ষেত্রে পুরুষ যাত্রী যারা আছেন নারীদের সংরক্ষিত আসনে বসেন এবং পাশাপাশি বসার ক্ষেত্রে অসহনশীল আচরণ করে।


আলোচনা সভায় বক্তারা বলেন, ‘আমাদের ড্রাইভারদের মধ্যেও কিছু হীনমন মানসিকতার ড্রাইভার আছে যারা এধরনের কাজ করে থাকে। তাদের জন্য আমাদের সবার বদনাম হয়।’ সভায় সিএনজি চালক সবুজ হোসেন বলেন, ‘আমিসহ অন্যান্য ড্রাইভারদের বলছি তারা যেন নারী ও শিশু যাত্রীদের প্রতি এমন আচরণ না করে এবং কোন নারী যাত্রী পুরুষ যাত্রী দ্বারা অসহনশীল আচরণের শিকার হচ্ছে কিনা তার প্রতি নজর রাখা আমাদের সকলেরই দায়িত্ব।’
গণপরিবহনে নিরাপদ যাত্রীবহন ও সড়কের নিরাপত্তা নিশ্চিতকল্পে সংশ্লিষ্ট সকলের অংশগ্রহণে মানববন্ধন ও সভাপতির সমাপনী বক্তব্যের মধ্য দিয়ে পথসভার সমাপনী হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: