সাম্প্রতিক পোস্ট

ফুল ফুটেছে সজনে গাছে

মো. মনিরুজ্জামান ফারুক,ভাঙ্গুড়া(পাবনা)

সজনে ডাটা সবজি হিসেবে যেমন সুস্বাদু তেমনি এটি ঔষধি গুণ সমৃদ্ধ। অযত্ন আর অবহেলায় বেড়ে ওঠা সজনে গাছে ফুল ফুটেছে। সাদা ফুলে,ফুলে ছেয়ে গেছে চারিদিক। প্রতিবছর পাবনার ভাঙ্গুড়া উপজেলার কৃষকেরা নিজেদের খাবার চাহিদা মিটিয়ে সজনে ডাটা বিক্রি করে বাড়তি আয় করে থাকে। তারা বসতবাড়ির আঙ্গিনা ও রাস্তার ধারে সজনে গাছ রোপণ করে। এ উপজেলার গ্রামগুলোর প্রায় প্রতিটি বাড়িতেই রয়েছে ৩/৫টি সজনে গাছ। অধিক মুনাফা লাভের আশায় অনেকেই আবার সজনের বাণিজ্যিক চাষের দিকে ঝুঁকছেন ।

Faruk Photo
জানা যায়, সজনে চাষে কোন রকম খরচ হয় না। শুধু মাটিতে সজনের ডাল পুঁতে রাখলেই তা সবার অজান্তে গাছে পরিণত হয় এবং মাত্র এক বছরেই এসব গাছে সজনে ধরে। কোন প্রকার বালাইনাশক প্রয়োগ ও পরিচর্যা না করে প্রতিটি সজনে গাছে ভালো ফলন পাওয়া যায়। মৌসুমের শুরুতেই উপজেলার হাট-বাজারগুলোতে চড়া দামে বিক্রি হয় সজনে ডাটা। উপজেলার শরৎনগর, ভাঙ্গুড়া, ভেড়ামারা, অষ্টমনিষা, বেতুয়ানসহ বিভিন্ন হাট-বাজার থেকে পাইকাররা এসে সজনে ডাটা কিনে নিয়ে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় বিক্রি করে থাকেন।

সজনে শুধু সুস্বাদু সবজি নয় এর ঔষধি গুণ রয়েছে অনেক। সজনেতে প্রচুর পরিমাণ ভিটামিন সি রয়েছে যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এ ছাড়া রক্তে চিনির পরিমাণ কমায় ও শ্বাস-প্রশ্বাসের সমস্যা দূর করতে সহায়তা করে। অনুকূল আবহাওয়া থাকলে উপজেলায় এবছর সজনের বাম্পার ফলন হবে বলে আশা করছেন উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

happy wheels 2

Comments

%d bloggers like this: