একজন সফল রোমেছার গল্প

গোপাল সরকার, (খাজরা) আশাশুনি, সাতক্ষীরা
সেলাই মেশিনের কাজ, ভেড়া, ছাগল এবং হাঁস-মুরগি পালনসহ বহুমূখী কাজের মাধ্যমে নিজের দারিদ্রতা দূর করেছেন রোমেছা বেগম। বর্তমানে দর্জির কাজসহ তার ১২টি ভেড়া, ১০টি ছাগল, ৫০টি হাঁস রয়েছে যার আনুমানিক বাজার মূল্য লক্ষাধিক টাকা।


বলছি আশাশুনির খাজরা ইউনিয়নের গদাইপুর গ্রামের রোমেছা বেগম এর গল্প। স্বামী কাইকোবাদ একজন দিনমজুর। দুই মেয়ে ও এক ছেলে নিয়ে তাদের সংসার। কিছু দিন আগেও অভাব ছিলো রোমেছাদের নিয়মিত সঙ্গী। তিন বেলা খাওয়ার জুটতো না তাদের। কিন্তু এই অভাবকে জয় করে বর্তমান এলাকার সফল নারীদের একজন রোমেছা বেগম।


রোমেছা বেগম জানান, বারসিক ও নেটজ বাংলাদেশের পরিবেশ প্রকল্প তাদের ভাগ্যের পরিবর্তন ঘটিয়েছে। প্রকল্প থেকে পাওয়া সেলাইমেশিন, একটি ভেড়া ও ৫টি হাঁস তার পরিবর্তনের শুরু। এলাকায় সেলাই মেশিনের কাজ করে বেশ নাম করেছেন। কাজও হয় ভালো। এছাড়া একটি ভেড়া থেকে বর্তমানে ১২টি ভেড়া, ৫টি হাঁস থেকে ৫০টি হাঁসের মালিক হয়েছেন তিনি আজ। এছাড়া হাঁসের ডিম থেকে হাজং পদ্ধতিতে ডিম ফুটিয়ে এতগুলো হাঁসে করেছেন।


রোমেছা বেগম আরো জানান, সেলাই মেশিনের কাজ করে এবং হাঁসের ডিম বিক্রি করে কিছু ছাগল কেনেন এবং সেখান থেকে বর্তমানে তার ১০টি ছাগল রয়েছে। এ সকল সম্পদের আনুমানিক বাজার মূল্য প্রায় লক্ষাধিক টাকা।
রোমেছা বেগম জানান, এখন তিনিই তার পরিবার চালান। সংসারে এখন কোন অভাব নেই। পারিবারিক পুষ্টির চাহিদা মিটছে। তিনি একটি বড় হাঁসের খামার করতে চান, যেখান থেকে আরো বেশি আয় হবে এবং একটি পাকা থাকার ঘর হবে।

happy wheels 2

Comments