সাম্প্রতিক পোস্ট

সম্মিলিত প্রচেষ্টায় নারী ও পুরুষের মধ্যকার বৈষম্য হ্রাস করতে হবে

তানোর, রাজশাহী থেকে আয়েশা তাবাস্সুম
নারী সৃষ্টিকর্তার এক অসাধারণ সৃষ্টি। যাকে যোগ্য সুযোগটুকু দিলে তিনি তার অবস্থান কোথায় নিয়ে দাঁড় করাতে পারেন ইতিহাস তার সাক্ষী দেয়। ইতিহাসের ধারাবাহিকতায় বাংলাদেশ নামক রাষ্ট্র সৃষ্টির সূচনা লগ্ন থেকে বর্তমান সময় পর্যন্ত এসে এই নারীর হাত ধরে অনেকটা পথই আমরা পাড়ি দিয়েছি। তাই নারীর ক্ষমতায়ন ও নারীর অধিকার নিশ্চিত উপহার দিতে পারে এক স্বর্ণ উজ্জল আগামীর। নারীরা সমাজের উন্নয়ন, অগ্রগতি ও তাদের পরিচয় সকল ক্ষেত্রে তাদের যোগ্যতা নিশ্চিত করেছে। প্রান্তিক নারীরা তাদের অধিকার সম্পর্কে সচেতন না। তাদের সৃজনশীল সৃষ্টি যথাযথভাবে মর্যাদা বা প্রকাশ পায়না।

রাজশাহী জেলার তানোর থানার হরিদেবপুর একটি গ্রাম। এই গ্রামের নারীরা সংগঠিত হয়ে নিজেরা তাদের সমস্যা নিয়ে আলোচনা করেন। নিয়মিত সভায় তারা একত্রিত হয়ে নিজেদের মধ্যে বীজ বিনিময় করে। বীজ সংরক্ষণ করেন। নিজেদের মধ্যে বিষমুক্ত সবজি চাষ নিয়ে আলোচনা করেন। সেলাই শিখন বিনিময় করে। তারা সংগঠিত হয়ে নিজেদের মধ্যে চাঁদা তুলে পানি নিষ্কাশনের জন্য ড্রেন এর ব্যবস্থাও করেন। এতে করে তাদের জলাবদ্ধতা সমস্যা সমাধান হয়। অন্যদিকে রাজশাহী জেলার তানোর থানার মোহর গ্রাম এই গ্রামের নারীরাও সম্মিলিত প্রচেষ্টায় গ্রামের বিভিন্ন সমস্যা সমাধান করেছেন, তাদের সংগঠনের প্রচেষ্টায় গ্রামে নারীর প্রতি সহিংসতা অনেকাংশে কমাতে সফল হয়েছে।


এই নারীরা বারসিক’র সহযোগিতা নিয়ে নিজেরা সভার আয়োজন করেন। পরস্পরের সাথে তাঁরা বীজ বিনিময়, অভিজ্ঞতা বিনিময় করে থাকেন। সংগঠনের মাধ্যমে একত্রিত হয়ে তারা তাদের অধিকার আদায় এবং বিভিন্ন সেবা পাওয়ার জন্য নানান কার্যক্রম বাস্তবায়ন করেন। কোন কোনক্ষেত্রে তারা সফল হয়েছে। সেবা পেয়ে তাদের জীবনমান যেমন উন্নতি হয়েছে ঠিক তেমনি নিজের অধিকার সম্পর্কেও তারা সচেতন হয়েছে। নারী ও পুরুষের মধ্যকার সম্পর্ক উন্নয়ন করে বৈষম্য হ্রাস করার ক্ষেত্রে তারা নানান প্রচেষ্টা চালিয়ে আসছেন। বারসিক’র বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করে এসব নারীরা সমাজে তাদের অবদান ও অবস্থান সম্পর্কে অনেকটা সচেতন। তাই তারা মনে করেন, নারী ও পুরুষের মধ্যে যে বৈষম্য রয়েছে সেটা দূরীকরণে পুরুষ ও নারীকে এগিয়ে আসতে হবে। সম্মিলিত প্রচেষ্টা ও উদ্যোগের মাধ্যমে এসব বৈষম্য হ্রাস করা যাবে।

happy wheels 2

Comments

%d bloggers like this: