সাম্প্রতিক পোস্ট

বৈষম্যমুক্ত সমাজ আমাদের অঙ্গীকার

সত্যরঞ্জন সাহা, হরিরামপুর, মানিকগঞ্জ
বাংলাদেশ দলিত পঞ্চায়েত ফোরামের উদ্যোগে মানিকগঞ্জ জেলার হরিরামপুরের বাহিরচর গ্রামে আনন্দ সরকারের বাড়িতে বহুত্ববাদী সমাজ বিনির্মাণে বৈষম্যমুক্ত নাগরিক সংলাপ ও মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে গতকাল। উক্ত সংলাপ মতবিনিময়ে মানিকগঞ্জ জেলার চারটি উপজেলার হরিরামপুর, শিবালয়, ঘিওর, মানিকগঞ্জ সদর দলিত মনিঋষিগণ অংশগ্রহণ করেন। উক্ত সংলাপ মতবিনিময়ে সভাপতিত্ব করেন বাংলাদেশ দলিত পঞ্চায়েত ফোরাম মানিকগঞ্জ সভাপতি ময়ারাম মনিদাস।


সংলাপে আলোচনা করেন বারসিক মানিকগঞ্জ আঞ্চলিক সমন্বয়কারী বিমল রায়, বাংলাদেশ দলিত পঞ্চায়েত ফোরাম মানিকগঞ্জ সহসভাপতি নিত্য সরকার, বারসিক মানিকগঞ্জ প্রোগ্রাম অফিসার কমল দত্ত, উপজেলা কৃষি উন্নয়ন পরিষদের সাধারণ সম্পাদ সুচরন সরকার, বাহিরচর নারী উন্নয়ন সংগঠনের সভাপতি মনসা মনিদাস, শিবালয় অশিত মনিদাস, হরিরামপুর সমাজসেবক আনন্দ সরকার, বারসিক’র প্রেপ্রাম অফিসার সত্যরঞ্জন সাহা প্রমুখ।
আলোচনায় বক্তারা বলেন, সময়োপযোগী কাজ করার মাধ্যমে দলিত সংগঠনকে শক্তিশালী করতে হবে। জনসচেতনতার সৃষ্টির মাধ্যমে দলিত শিক্ষাকে পরিবারের সহযোগিতায় উন্নত করতে হবে। প্রতিটি দলিত পরিবারে সময় উপযোগী শিক্ষার জন্য আমাদের কাজ করতে হবে।’ সংলাপে মনিঋষিগণ বারসিক ও জনউদ্যোগে গড়ে তুলা শিশু শিক্ষা কেন্দ্রগুলোর শিক্ষা কার্যক্রমের অভিজ্ঞতা তুলে ধরেন। বক্তারা জানান, সামাজিক কুসংস্কার নয়, নিজেদের সচেতন হতে হবে। সম্মিলিত উদ্যোগে বৈষম্য দুরীকরণে আমাদের সম্মিলিত উদ্যোগ গ্রহন করা হবে। দেশ ও সমাজে নিজেদের স্থান নিজেদের করে নিতে হবে।
সংলাপে যে সকল এলাকা শিশু শিক্ষা নেই এসকল এলাকায় সকলের উদ্যোগে শিশু শিক্ষা কেন্দ্র করার প্রস্তাবনা আসে।
উল্লেখ্য, বাংলাদেশ দলিত পঞ্চায়েত ফোরাম দলিতদের অধিকার আদায়ে ও বৈষম্যমুক্ত দেশ গড়ার জন্য কাজ করছে। বহুত্ববাদ সমাজ বিনির্মানে ও বৈষম্য রোধে সম্মিলিত উদ্যোগে কাজ করা হবে।

happy wheels 2

Comments

%d bloggers like this: