পরিচ্ছন্ন আঙ্গিনা ডেঙ্গুমুক্ত জীবন

নেত্রকোনা থেকে রুখসানা রুমি ও তাসমিয়া তহুরা
ডেঙ্গু প্রতিরোধে পরিচ্ছন্নতা অভিয়ানের অংশ হিসেবে শিক্ষা প্রতিষ্ঠানে ও শহরে ও শহরের আশেপাশে সচেতনতা বৃদ্ধির জন্য নেত্রকোণা জেলার কাইলাটি ইউনিয়নের আব্বাসিয়া উচ্চ বিদ্যালয়ের আয়োজনে ও বেসরকারী গবেষণা প্রতিষ্ঠান বারসিক’র সহযোগিতায় শিক্ষার্থীদের অংশগ্রহণে বিদ্যালয় ক্যাম্পাস, বাজার ও আশেপাশের ড্রেন নালায় এক পরিচ্ছন্ন অভিযান পরিচালনা করা হয় আজ ২ নভেম্বর।

এই পরিচ্ছন্ন অভিযানের নেতৃত্ব দেন বৃক্ষপ্রেমিক মানবিক মানুষ আব্দুল হামিদ কবিরাজ। তিনি শিক্ষার্থীদেরকে নিয়ে এক সচেতনতামূলক আলোচনার আয়োজন করেন। আলোচনা সভায় আব্বাসিয়া উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আ: রাশিদ বলেন, ডেঙ্গুসহ নানান মশাবাহি রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। এইসব নতুন নতুন রোগ আমাদের দেশের জন্য এক বিরাট হুমকি। প্রতিবছর এই রোগে অনেক মানুষ মারা যায়। জনস্বাস্থ্যের জন্য এ বিষয়টি খুবই উদ্বেগজনক। আমরা নিজ নিজ এলাকা পরিস্কার করে, মানুষের মাঝে সচেতনতা তৈরি করে মশা-মাছির রোগ থেকে নিজেদেরকে বাঁচাতে পারি”।

বৃক্ষপ্রেমিক আব্দুল হামিদ শিক্ষার্থীদের মাঝে ডেঙ্গু রোগ, চিকনগুনিয়া, ম্যালেরিয়া, সর্দিকাশি, করোনাসহ নানা রোগের বিষয়ে তিনি যে পরিচ্ছন্ন অভিযান পরিচালনা করেন, করে যাচ্ছেন তা নিয়ে আলোচনা করেন। তিনি সবাইকে নিয়ে পরিচ্ছন্ন অভিযান পরিচালনা করেন। তিনি বলেন, ‘আসুন আমরা সবাই মিলে নিজ নিজ আঙ্গিনা পরিস্কার রাখি মহামারি থেকে মুক্ত থাকি।

উল্লেখ্য, জলাবায়ু পরিবর্তনে বাড়ছে রোগবালাই। পৃথিবী দিন দিন উত্তপ্ত হচ্ছে। শহরে, গ্রামে কীটপতঙ্গবাহী রোগের পরিমাণ বেড়ে চলেছে। এক মশার আক্রমণে বর্তমানে শহর ও গ্রামের মানুষ পর্যন্ত মহাবিপদে। প্রতিদিনই ঝরছে তাজা প্রাণ। এ যেন এক নতুন দুর্যোগ। ডেঙ্গুর আক্রমনে ভেঙ্গে যাচ্ছে অনেক পরিবারের স্বপ্ন।

happy wheels 2

Comments