জেন্ডার সংবেদনশীল প্রতিষ্ঠান গড়ার প্রত্যয়

মানিকগঞ্জ থেকে ঋতু রবি দাস

“জেন্ডার সংবেদনশীল ও নারীবান্ধব প্রতিষ্ঠান গড়ি”-এই স্লোগানকে সামনে রেখে বেসরকারি উন্নয়ন সংস্থা বারসিক ও মানিকগঞ্জ পৌরসভাধীন জয়নগর উচ্চ বিদ্যালয়ের যৌথ আয়োজন আজ ২ নভেম্বর বিকেলে ওই বিদ্যালয়ের সেমিনার কক্ষে বাল্য বিবাহ, রাগিং বুলিংসহ সামাজিক সহিংসতা প্রতিরোধ শিক্ষকদের ভূমিকা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

কর্মশালায় বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ও যৌন নির্যাতন প্রতিরোধ কমিটির সভাপতি সালমা সুলতানার সভাপতিত্বে ও বারসিক প্রকল্প কর্মকর্তা মো. নজরুল ইসলামের সঞ্চালনায় কর্মসূচির ধারণা পাঠ করেন বারসিক প্রকল্প সহায়ক ঋতু রবি দাস।
কর্মশালায় সহায়কের ভূমিকা পালন করেন মানিকগঞ্জ জজ কোর্টের বিজ্ঞ আইনজীবী এ্যাডভোকে শাহাদাত হোসেন সায়েম। বিষয়ভিত্তিক সেশনে আলোচনায় অংশগ্রহণ করেন ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.আব্দুর রাজ্জাক, অধ্যাপক মনোয়ার হোসেন, বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. আবুবকর সিদ্দিক, মো. আব্দুল হালিম, বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য মো.জাহাঙ্গীর আলম, সহকারী শিক্ষক সবিতা সরকার প্রমুখ।

কর্মশালায় বক্তারা বলেন, ‘বর্তমান সময়ে বাল্য বিয়ে, বুলিংসহ চলমান সামাজিক সহিংসতা আরও খারাপের দিকে ধাবিত হচ্ছে। এই ধরনের অপরাধে পরিবার ও সমাজে নানা ধরনের অস্থিরতা তৈরি হচ্ছে। এগুলো মোকাবিলা করতে শিক্ষকদের অনেক দায়িত্ব ও কর্তব্য রয়েছে।’

বিদ্যালয়ে প্রধান শিক্ষক বলেন, ‘এগুলো মোকাবিলা করতে আমরা বদ্ধপরিকর। আমরা প্রতিষ্ঠানে যৌন নির্যাতন প্রতিরোধ কমিটিকে আরও সোচ্চার ভূমিকা পালন করবো। আমরা জেন্ডার সংবেদনশীল প্রতিষ্ঠান গড়ে তোলার চেষ্টা করে যাচ্ছি।’

happy wheels 2

Comments