সাম্প্রতিক পোস্ট

যুব সংগঠনের উদ্যোগে করোনা মোকাবেলায় লেবু বিতরণ

নেত্রকোনা থেকে রুখসানা রুমি
নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার আশুজিয়া ইউনিয়নের নোয়াদিয়া গ্রামের ‘ধান-শালিক-নদী-হাওর যুব সংগঠনের’ উদ্যোগে করোনা ভাইরাস প্রতিরোধে শরীরে ভিটামিন ‘সি’ এর চাহিদা পূরণে গ্রামবাসীদের মধ্যে লেবু খাওয়ার অভ্যাস গড়তে গ্রামের ১০০টি পরিবারের মধ্যে এক হালি (৪টি) করে লেবু বিতরণ করা হয়েছে।
যুব সংগঠনের সদস্যরা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বা এন্টিবডি তৈরিতে ভিটামিন ‘সি’ সমৃদ্ধ লেবুর উপকারিতা ও গুণাগুণ সম্পর্কে গ্রামবাসীদের সচেতন করে। সংগঠনের সদস্য কৃষক হারুন মিয়া নিজ লেবু বাগান থেকে গ্রামবাসীদের মধ্যে বিতরণের জন্য যুব সংগঠনকে ১০০ হালি বা ৪০০টি লেবু প্রদান করেন। নিয়মিত খাবারের সাথে লেবু খাওয়া বা নিয়মিত লেবুর শরবত খেলে শরীরে করোনা ভাইরাস প্রতিরোধের সক্ষমতা বৃদ্ধি পায়। ফলে শরীরে এ মরণঘাতি ভাইরাস পজেটিভ হলেও শরীরের তেমন কোন ক্ষতি করতে পারেনা।
বিশেষজ্ঞদের পরামর্শমত করোনা ভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি যেমন- নিয়মিত হাত ধোয়া, মাস্ক ব্যবহার, ঘরের বাইরে না যাওয়া, হ্যান্ডস্যাক ও কোলাকুলি না করা, সামাজিক দূরত্ব বজায় রাখার (কমপক্ষে ৩ ফুট দূরত্ব বজায় রাখা) পাশাপাশি নিয়মিত ভিটামিন ‘সি’ জাতীয় খাবার বা লেবু খেলে বৈশ্বিক দুর্যোগ করোনা ভাইরাস জয় করা সম্ভব। তাই বিশেষজ্ঞদের পরামর্শমত যুব সংগঠনের সদস্যরা নিয়মিত স্বাস্থ্য বিধি মেনে চলা এবং সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি নিয়মিত লেবু খাওয়ার অভ্যাস গড়ে তোলে শরীরে এন্টিবডি তৈরীর মাধ্যমে বৈশ্বিক দুর্যোগ মোকাবেলায় সকলকে সচেষ্ট থাকার আহবান জানান।
সঠিকভাবে স্বাস্থ্যবিধি মেনে, সামাজিক দূরত্ব বজায় রেখে, নিয়মিত পুষ্টিকর ও ভিটামিন ‘সি’ এবং জিংক্ জাতীয় খাবার খেলে এ ভাইরাস মোকাবেলা করা সম্ভব বলে মনে করে সংগঠনের সকল সদস্য।

happy wheels 2

Comments

%d bloggers like this: