সাম্প্রতিক পোস্ট

বারনই নদীকে দখল ও দূষণমুক্ত করতে হবে

রাজশাহী থেকে শহিদুল ইসলাম

গতকাল রাজশাহীর পবা উপজেলার উপর দিয়ে প্রবাহিত ঐতিহ্যবাহি বারনই নদী দখল দূষণমুক্ত ও খননের দাবিতে মানববন্ধন করা হয়। বারনই নদী রক্ষা সংগ্রাম পরিষদের আয়োজনে এবং বারসিক’র সহযোগিতায় মানববন্ধনে এলাকার শিক্ষার্থী, শিক্ষক, কৃষক, জেলে, নির্বাচিত প্রতিনিধিসহ সর্ব শ্রেণীর পেশাজীবী নারী ও পুরুষ অংশগ্রহণ করেন।

IMG_3193

মানববন্ধনে বক্তারা জানান, রাজশাহী মহানগরীসহ রাজশাহী মেডিকেলের বর্জ্য দীর্ঘদিন থেকে বারনই নদীতে পড়ার ফলে নদীটির পরিবেশ প্রতিবেশ এবং জলজ উদ্ভিদবৈচিত্র্য ধ্বংস হয়ে যাচ্ছে। অনেক সময় নদীতে ইনজেকশনের সিরিঞ্জ ও ঔষধের বোতলসহ নানা বর্জ্য পানিতে ভাসতে দেখা যায়। পানি নীলাভ আকার ধারণ করে। তাঁরা জানান, নদীতে আগের মতো আর মাছ নেই । নদী কেন্দ্রিক বিভিন্ন পেশাজিবির পেশা হারিয়ে সংকটে পড়ছে। বর্ষা মৌসুমে কিছু পানি থাকলেও তা বারোমাসে না থাকার কারণে ফসল ফলানো যাচ্ছে না। নদীর দু’পার দখলের কারণে ভরাট হয়েছে। মানববন্ধনে নদীটির দখল ও দূষণমুক্ত করাসহ নদী তীর রক্ষা করে খননের দাবি জানানো হয়।

এই প্রসঙ্গে পবা উপজেলা পরিষদের চেয়ারম্যান খায়রুন্নেছা বলেন, নদীটি দূষণে এলাকার মানুষের স্বাস্থ্যগত সহ নানা সমস্যা দেখা দিচ্ছে। IMG_3195নদীটি খনন এবং দূষণ বন্ধে জরুরী পদক্ষেপ নেয়া দরকার।” বারনই নদী রক্ষা সংগ্রাম পরিষদের আহবায়ক রহিমুদ্দিন বলেন, “দ্রুত রাজশাহী শহরসহ মেডিকেলের বিষাক্ত বর্জ্য বন্ধে কতৃপক্ষকে পদক্ষেপ নিতে হবে। তা না হলে নদী পাড়ের মাুষসহ এই অঞ্চলের পরিবেশ বিপর্যয়সহ মানুষ ও প্রাণীর মহাসংকট অতি আসন্ন।” তিনি বারনই নদীর সাথে বর্জ্য অপসারনের সকল ড্রেন বন্ধের দাবি করেন।

মানবন্ধনে অংশগ্রহণ করেন রাজশাহী পবা উপজেলা পরিষদের চেয়ারম্যান খায়রুন্নেছা বেগম, বড়গাছি ইউনিয়ন পরিষদের নির্বাচিত সদস্য মাইনুল হক, সংরক্ষিত মহিলা সদস্য সীমা বেগম, বারনই নদী রক্ষা সংগ্রাম পরিষদের আহবায়ক ও জাতীয় কৃষি পদকপ্রাপ্ত কৃষক চাষী রহিমুদ্দিন সরকার, সদস্য সচিব জব্বার মিয়া, যুগ্ম আহবায়ক রহিমা বেগম, সদস্য জুয়েল আহমেদ, বারসিক এর সহযোগী সমন্বয়কারী এরশাদ আলী, বরেন্দ্র অঞ্চল সমন্বয়কারী শহিদুল ইসলামসহ এলাকার সকল পেশাজীবীর মানুষ।

happy wheels 2

Comments