সাম্প্রতিক পোস্ট

প্রাকৃতিক দূর্যোগ নিরসনে তাল বীজ রোপণ

মানিকগঞ্জ থেকে নজরুল ইসলাম
জ্বালানি সংকট ও জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবেলায় সাংস্কৃতিক কর্মীদের সাথে সাংস্কৃতিক অনুষ্ঠান ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয় এবং পরবর্তীতে তালবীজ রোপণ করা হয়।
গত ২৪ সেপ্টেম্বর ২০১৭ মানিকগঞ্জ জেলার সদর উপজেলার বেতিলা-মিতরা ইউনিয়নের বাঙ্গুরা-আউটপাড়া রাস্তায় বিকেল ৩.০০ টা থেকে ৬.০০ টা পর্যন্ত স্থানীয় স্বেচ্ছসেবী সংগঠন তারুণ্যের আলো যুব সংগঠন আয়োজনে এবং বারসিক এর সহায়তায় আলোচনা সভা ও তালবীজ রোপণ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

DSC02685সভায় বেতিলা-মিতরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. নাসির উদ্দিন এর সভাপতিত্ত্বে প্রধান অতিথি হিসেবে আলোচনায় অংশগ্রহণ করেন পরিবেশবাদী আন্দোলনের সংগঠক এ্যাড. দীপক কুমার ঘোষ। তিনি বলেন, “শুধু প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলায় নয়; যে কোন ধরনের বৃক্ষ সকল প্রকার বিপদ আপদ থেকে  আমাদেরকে রক্ষা করে। এর মধ্যে ফলজ, বনজ ও ঔষুধি গাছ আপনারা বেশি করে রোপণ করবেন।”
মো. নাসির উদ্দিন বলেন, “শুধুমাত্র পরিবেশের জন্য ক্ষতিকর ইউক্যালিপট্যাস গাছ রোপণ করবেন না। বেশি করে খেঁজুর ও তাল বীজ রোপণ করবেন। এগুলোকে প্রকৃতির রক্ষাকবচ বলা হয়। রাজধানীর আশেপাশের সকল নদী-নালা-খাল সচল করতে এবং দখল মুক্ত করতে শক্তিশালী আন্দোলন গড়ে তুলতে হবে।”

DSC02692আলোচনায় আরো অংশগ্রহণ করেন, সংরক্ষিত মহিলা আসনের সদস্য জাহানারা বেগম,ইউপি সদস্য বিল্লাল হোসেন,সাবেক ইউপি সদস্য শিল্পী ইফসুফ আলী, বিশিষ্ঠ ব্যবসায়ী, মো. ফজলুল হক, তারুণ্যের আলো যুব জলবায়ু সংগঠনের সদর উপজেলার আহবায়ক মো. রনি মিয়া, যুব প্রতিনিধি, নজরুল ইসলাম,শেপাল রাজবংশী, ইয়ুথ এন্ডিং হাঙ্গাার জেলা সমন্বয়ক ইশা খান, শাহীনুর রহমান। পাশাপাশি বারসিক এর একাধিক কর্মকর্তা উপস্থিত থেকে অনুষ্ঠানটি সুষ্ঠ্যভাবে সম্পন্ন করেন।
আলোচনা অনুষ্ঠানের পর তাল বীজ রোপণ করা হয। তাল বীজ দাতা আউটপাড়া কৃষক-কৃষানী সংগঠনের নেত্রী কমলা, জহুরা ও বিমলা। তারা নিজেদের উদ্যোগে তাল বীজ সংগ্রহ করেন এবং তাদের নেতৃত্বে আউটপাড়া-বাঙ্গুরা ২ কি.মি. রাস্তায় ৫৪০ টি তাল বীজ রোপণ করা হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: