সাম্প্রতিক পোস্ট

তৃণমূলের জনসংগঠনগুলোও উন্নয়নে ভূমিকা রাখছে

তানোর, রাজশাহী থেকে অমৃত কুমার সরকার

বহুমুখী উন্নয়ন উদ্যোগে এগিয়ে যাচ্ছে বাংলাদেশের বহুবৈচিত্র্যে ভরপুর বরেন্দ্র অঞ্চলের উন্নয়ন। এই উন্নয়নে যাদের অবদান সবচে’ বেশি তারা হলেন গ্রামের মানুষগুলো, যারা সবসময় প্রকৃতির সাথে বসবাস করে, প্রকৃতিকে সুরক্ষা করে। নিজের উন্নয়ন নিজের মতো করে রচনা করেন।

উন্নয়নকামী এই মানুষগুলোর পথচলার সাথে বারসিক সঙ্গী হয়ে উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করছে। এসব মানুষগুলোর আশা আকাঙ্খা এবং পরিকল্পনাগুলো প্রাধ্যান্য দিয়ে বারসিক রাজশাহীর জেলার তানোর উপজেলায় ২০১৪ সাল থেকে উন্নয়ন সহায়ক হিসেবে কাজ করে যাচ্ছে। সেই ধারাবাহিকতায় প্রথম পর্যায়ে ৫টি গ্রামে গোকুল-মথুরা, মোহর, যোগীশো, দুবইল, হরিদেবপুর গ্রামের মানুষের উন্নয়ন সম্ভাবনাগুলো বোঝার চেষ্টা করে এবং তাদের নিজস্ব উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করে।
18834324_1681286641886179_986054654_n
একসময় ধীরে ধীরে গ্রামগুলোতো গ্রামের সমন্বিত উন্নয়নের লক্ষ্যে জনসংগঠন গড়ে উঠে। একসময় বৃহৎ আকারে গ্রামভিত্তিক জনসংগঠনগুলো তাদের দাবি আদায় বা উন্নয়ন সহায়ক ভূমিকার লক্ষ্যে উপজেলাভিত্তিক জনসংগঠন সমন্বয় কমিটি গঠন করেন। মূলত গ্রামভিত্তিক জনসংগঠনগুলোকে সহায়তা করাই এই উপজেলা কমিটির দায়িত্ব। একইসাথে গ্রামভিত্তিক জনসংগঠনগুলোর সমস্যা সমাধানেও এগিয়ে আসে এই উপজেরাভিত্তিক সমন্বয় কমিটি।
এই ধারাবাহিকতায় ২০১৫ সালে তানোর উপজেলায় ৯ সদস্য বিশিষ্ট কমিটি গঠন হয়। ধীরে ধীরে এই কমিটি কার্যক্রম প্রসারিত হয়। বর্তমান তানোর উপজেলায় ১১টি জনসংগঠনের সমন্বয়ে উপজেলা জনসংগঠ সমন্বয় কমিটি গঠিত হয়েছে। এই কমিটি নিয়মিত ত্রৈমাসিক, ষান্মাসিক এবং বাৎসরিকভাবে নিজেদের সংগঠনগুলোর অগ্রগতি এবং সমস্যা সম্ভাবনার দিকগুলো দেখভাল করে।

এলাকার সামগ্রিক উন্নয়নের কাজ করার লক্ষ্য নিয়ে এগিয়ে যাওয়া এ সমন্বয় কমিটি ও জনসংগঠনগুলো তাদের কাজের অংশ হিসেবে গতকাল বারসিক’র তানোর রিসোর্স সেন্টার সভা কক্ষে এক উন্নয়ন সমন্বয় সভা আয়োজন করে। সভায় ১১টি জনসংগঠনের নেতাগণ তাদের নিজ নিজ সংগঠনের উন্নয়ন অগ্রগতি, সমস্যা সম্ভাবনাসহ বিভিন্ন দিকগুলো তুলে ধরেন। একই সাথে আগামী জুন মাসের পরিকল্পনা গ্রহণ করেন। উক্ত সমন্বয় সভায় সভা প্রধান হিসেবে অংশগ্রহণ করেন তানোর সাহিত্য পরিষদের উপদেষ্টা অধ্যাপক মো. লুৎফর রহমান। অংশগ্রহণ করেন তানোসপরির সভাপতি, কবি ও সাংবাদিক অসীম কুমার সরকার ।
18870792_1681289308552579_122479974_n
সভায় তানোরের প্রাকৃতিক জলাভূমি, শিবনদী রক্ষায় নদী সংলাপ, সুস্থ সাংস্কৃতি প্রসারে সাহিত্য সমাবেশ এবং গ্রাম পর্যায়ে নিরক্ষরমুক্তকরণে পরিকল্পনা গ্রহণ করা হয়। একই সাথে সামাজিক সমস্যা যেমন বাল্য বিবাহ প্রতিরোধ, মাদকাবিরোধী অভিযান, বিশ্ব পরিবেশ দিবস উদযাপন, বরেন্দ্র অঞ্চল উপযোগী কৃষি সুরক্ষাসহ ইত্যাদি পরিকল্পনাগুলো গ্রহণ করা হয়।

উক্ত সমন্বয় সভায় বারসিক’র বিগত এবং চলামান কাজগুলো তুলে ধরেন বরেন্দ্র অঞ্চল সমন্বয়কারী মো. শহিদুল ইসলাম। সভাটি সঞ্চালনা করেন বারসিক রাজশাহী রিসোর্স সেন্টারের কর্মসূচি কর্মকর্তা মো. জাহিদ আলী। তানোর উপজেলার বিভিন্ন জনসংগঠনের উদ্যোগে বরেন্দ্র অঞ্চল উপযোগী কৃষি সুরক্ষার সফলতা এবং পরিকল্পনাগুলো তুলে ধরেন কৃষিবিদ অমৃত কুমার সরকার। এসময় উপস্থিত ছিলেন বরেন্দ্র বীজ ব্যাংক এর আহবায়ক মো. ইউসুফ আলী মোল্লা, আদর্শ কৃষক নুর মোহাম্মদ, সবুজ কৃষক জীতেন্দ্র নাথ, উন্নত চুলা তৈরির দক্ষ কারিগর কবুল জান, বারসিকের সহযোগী কর্মসূচী কর্মকর্তা শহিদুল ইসলাম শহিদ, অনিতা রাণী বর্মণসহ প্রমূখ ব্যক্তিবর্গ।

happy wheels 2

Comments

%d bloggers like this: