সাম্প্রতিক পোস্ট

মাদকমুক্ত সমাজ গড়ার প্রত্যয়

মানিকগঞ্জ থেকে নজরুল ইসলাম

DSC03525“তামাক উন্নয়নের অন্তরায়” তামাকজাত পণ্যের উৎপাদন বন্ধ করি, বায়ুদুষণ রোধ করি, সুস্থ পরিবেশে বেঁেচ থাকি” এ শ্লোগান কে সামনে রেখে মানিকগঞ্জ সিভিল সার্জন কার্যালয়ের আয়োজনে এবং বারসিক,  সিইডা, সিএসডিসি এর সহযোগিতায় গতকাল (৩১ মে) র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে পালিত হলো বিশ্ব তামাকমুক্ত দিবস।
জেলার সিভিল সার্জন ডা. খুরশীদ আলম এর সভাপতিত্ত্বে “তামাক উন্নয়নের অন্তরায়”- এ প্রতিপাদ্যকে সামনে রেখে প্রবন্ধ উপস্থাপন করেন ডা.আব্দুর রশিদ। তিনি তাঁর প্রবন্ধে তামাক ও তামাকজাত দ্রব্য ব্যবহারের ফলে নারী, পুরুষ, শিশু ও ধুমপায়ী ও অধূমপায়ী মধ্যে ক্ষতির তুলনামুলক চিত্র তুলে ধরেন।

DSC03526
উত্থাপিত প্রবন্ধের উপর আলোচনা করেন প্রধান অতিথি অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট অঞ্জনা খান মজলিস, বিশেষ অতিথি অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল আওয়াল, নাটাব এর সাধারণ সম্পাদক মো. হাফিজ উদ্দিন, বারসিক এর আঞ্চলিক সমন্বয়কারি বিমল রায়, ডা. উত্তম কুমার পালসহ প্রমূখ ব্যক্তিবর্গ।

DSC03538
আলোচনায় বক্তারা বলেন, “তামাক বিশ্বব্যাপী এক মরণব্যাধির অন্যতম নিয়ামক। তামাক ও তামাকজাত পণ্য ব্যবহারের ফলে প্রতিবছর কোটি কোটি মানুষ নানান ধরণের রোগে আক্রান্ত হচ্ছে। তাই প্রথমত তামাকজাত পন্য উৎপাদন বন্ধের জন্য কৃষকদেরকে এর ক্ষতির দিকে তুলে ধরতে হবে, বিকল্প ফসল উৎপাদনে উৎসাহিত করতে হবে, ধুমপানের স্বাস্থ্যগত ঝুঁকির উপর নাটক, সিনেমা, ডকুমেন্টশন তৈরি করতে হবে এবং শহর ও গ্রামে প্রচারাভিযান চালাতে হবে।”
বক্তারা আরো বলেন, “আজকের তরুণ ও শিশুরা আগামী দিনের বাংলাদেশ। তাই এই তরুণ প্রজন্মকে মাদকের হাত হতে রক্ষা করতে হবে এবং মাদকমুক্ত সমাজ গড়তে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করে যেতে হবে।”

happy wheels 2

Comments

%d bloggers like this: