সাম্প্রতিক পোস্ট

সবজির বিদেশী জাত নিয়ে কৃষকের প্রায়োগিক গবেষণা

রাজশাহীর তানোর থেকে অমৃত সরকার

উচ্চ বরেন্দ্র অঞ্চলের অন্তর্গত রাজশাহী জেলার তানোর উপজেলার কলমা ইউনিয়নের বহড়া গ্রামের কৃষক মো. আব্দুল হামিদ (৫২) চলতি মৌসুমে বিদেশী জাতের কয়েক ধরনের সবজি বীজ লাগিয়ে এলাকা উপযোগি ও পানি সাশ্রয়ী সবজি জাত বাছাইয়ের জন্য পরীক্ষামূলকভাবে চাষাবাদ করছেন।

20180221_100827

বাংলাদেশের বরেন্দ্র অঞ্চল পানি সংকটাপন্ন এলাকা হিসেবে পরিচিত। এখানকার কৃষি ও দৈনন্দিন জীবনযাপনে পানি সংকট ক্রমশ মারাত্মক আকার ধারণ করছ্।ে এই পানি সমস্যা উত্তরণের জন্য এখানকার কৃষকরা প্রতিনিয়ত ফসলের নতুন জাত ও চাষাবাদের বিভিন্ন পদ্ধতি নিয়ে নিজেরাই পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যাচ্ছেন।

20180221_101451

উপজেলা সদর হতে ২২ কিলোমিটার উত্তরে বহড়া গ্রামে মো. আব্দুল হামিদ ১২ শতাংশ জমিতে বারসিক’র সহযোগিতায় নেপাল, শ্রীলংকা ও কম্বোডিয়া থেকে নিয়ে আসা মুলা, গাজর, বেগুন, ঢেঁরস, ভূট্টা ও তিন ধরনের সরিষা চাষ করেছেন। আগ্রহী কৃষক মো. আব্দুল হামিদ নতুন ফসলগুলোতে পরিচর্যার মাধ্যমে নিবিড়ভাবে জাতগুলোর বৈশিষ্ট্য, জাতগুলো চাষে প্রয়োজন উপকরণ এবং কোন ধরনের সমস্যা হচ্ছে কিনা তা প্রত্যক্ষ করছেন।

20180221_102011

এ বিষয়ে তিনি বলেন, “দেশের অন্য অঞ্চলের তুলনায় আমাদের বরেন্দ্র অঞ্চলের মাটির পানি ধারণ ক্ষমতা অনেক কম, তাই আমরা পরীক্ষামূলকভাবে কম সময়ে ফলন ও কম পানি প্রয়োজন এমন ফসল চাষাবাদে আগ্রহী। তাই চলতি মৌসুমে বারসিক তানোর রিসোর্স সেন্টার থেকে সবজি বীজ নিয়ে নিজের জমিতে চাষ করে দেখছি নতুন জাতের ফসলগুলো এ এলাকায় কেমন হয়। শুধুমাত্র গাজর ছাড়া সবগুলো সবজিরই চারা গজিয়েছে এবং ফসলগুলো বর্তমানে দৈহিক বৃদ্ধি পর্যায়ে রয়েছে।”

20180221_102119

নিভৃত এই গ্রামে বিদেশী জাতের এই সবজি ফসলগুলো গ্রামের মানুষের মধ্যে আগ্রহ তৈরি করেছে। গ্রামের মানুষরা এই সবজিগুলো দেখে নানা ধরনের মন্তব্য করছেন এবং সার্বিকভাবে ভালো হলে আগামীতে চাষ করবেন বলে প্রত্যাশা ব্যক্ত করেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: